parbattanews

মিয়ানমারের সামরিক বাহিনীর দায়ের করা মামলায় আইনজীবী ও কবির জামিন

মিয়ানমারের বিশিষ্ট রাজনৈতিক অধিকার কর্মী ও আইনজীবী উ কাই মাইন্ত এবং কবি উ স ওয়াইকে সোমবার জামিন দিয়েছে তানিনথারি অঞ্চলের কাউথাউং টাউনশিপের আদালত। তাদের বয়স ও স্বাস্থ্য সমস্যা বিষয়টি বিবেচনায় নিয়ে আদালত তাদেরকে জামিন দিয়েছে।

গত এপ্রিলে সংবিধান সংশোধন নিয়ে ৭৫ বছর বয়সী উ কাই মাইন্ত ও ৬০ বছর বয়সী উ স ওয়াই যে মন্তব্য করেছিলেন, সেই মন্তব্যের প্রেক্ষিতে পেনাল কোডের ৫০৫(এ) ধারার অধীনে তাদের বিরুদ্ধে মানহানির মামলা করে মিয়ানমারের সামরিক বাহিনী। এই আইনে দোষি সাব্যস্ত হলে দুই বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। এই ধারায় মামলা করা হলে অভিযুক্তরা সাধারণত জামিন পান না, তবে নারী, বয়স্ক ব্যক্তি ও রোগগ্রস্ত ব্যক্তিরা জামিনের জন্য আবেদন করতে পারেন।

সামরিক বাহিনী অক্টোবর মাসে উ কাই মাইন্ত, উ স ওয়াই এবং সেনাবাহিনীর সাবেক ক্যাপ্টেন নাই মিও জিনের বিরুদ্ধে মামলা দায়ের করে।

আদালত গত মাসে গ্রেফতারি পরোয়ানা জারির পর উ কাই মাইন্ত আর উ স ওয়াই সোমবার আদালতের সামনে হাজির হন। সোমবারের শুনানিতে অংশ নেয়ায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা বাতিল করা হয়।

সোমবারের সিদ্ধান্তের পর শুধুমাত্র নাই মিও জিনই এখন আটক থাকবেন। সামরিক বাহিনীর এ ধরণের আরেকটি মামলায় তিনি এরই মধ্যে এক বছর ধরে কারাগারে আছেন।

Source দ্যা ইরাবতী

Exit mobile version