parbattanews

মিয়ানমারে কারাভোগ শেষে এক বাংলাদেশীকে ফেরত

unnamed copy

টেকনাফ প্রতিনিধি:

মিয়ানমারের কারাভোগ শেষে এক বাংলাদেশীকে  ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)। ফেরত আনা বাংলাদেশী জেলে কক্সবাজার জেলার মহেশখালী থানার দইলারপাড়ার মো. শরিফের ছেলে মো. তারেক (তারা) (২২)।

বুধবার সকাল সাড়ে ১০টা থেকে দেড় ঘণ্টাব্যাপী মিয়ানমারের অভ্যন্তরে উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি-বিজিপি পর্যায়ে মংডুস্থ ১নং পয়েন্ট অব এন্ট্রি অ্যান্ড এক্সিট এলাকায় বৈঠক শেষে তাকে ফেরত আনা হয়েছে।

পতাকা বৈঠকে বাংলাদেশের ৮ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন টেকনাফ সদর বিওপির কোম্পানি কমান্ডার  মো. কাদের হোসেন ও মিয়ানমারের ৯ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন, মংডু জেলার পুলিশের প্রধান সহকারী পরিচালক ইউ অং ক্যাও চিং।

বৈঠক শেষে বেলা পৌনে ১২টায় সদর বিওপির মিলনায়তনে ২বিজিবি ব্যাটালিয়নের উপ অধিনায়ক মেজর আবু রাসেল সিদ্দিকী সংবাদ সম্মেলনে জানান, মিয়ানমারের সঙ্গে অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ এবং আন্তরিক পরিবেশে দ্বিপক্ষীয় আলোচনা শেষ  হয়েছে।

তিনি আরও জানান, মিয়ানমারের কারাগারে বর্তমানে কতজন বাংলাদেশী নাগরিক এবং সাজার মেয়াদ শেষ হওয়ার সংখ্যা সম্পর্কে মিয়ানমার কোন তথ্য সরবরাহ করেনি। তবে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে তাদের ফিরিয়ে আনার চেষ্টা অব্যাহত রয়েছে।

ফেরত আসা তারিক বিজিবির প্রচেষ্টায় দেশে ফিরতে পারায় সন্তোষ প্রকাশ করে বলেন, তার মতো আরও শত শত বাংলাদেশী নাগরিক মিয়ানমারের কারাগারে মুক্তির প্রহর গুনছে। সে দেশের কারাগারে অমানবিক নির্যাতন ও যন্ত্রণা ভোগ করছে। বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ যোগাযোগ এবং তৎপরতার অভাবে তারা দেশে ফিরতে পারছে না বলেও দাবি করেন তিনি।

উল্লেখ্য, সে ২০১২ সালের জুন মাসের দিকে কাটাবনিয়া ঘাট থেকে বঙ্গোপসাগরে মাছ শিকারে গেলে ঝড়ো হাওয়ার কবলে পড়ে মিয়ানমারের সীমান্তে ঢুকে পড়ে। সে দেশের নৌবাহিনী তাকে আটক করে কারাগারে পাঠায়। দীর্ঘ ৪ বছর কারাভোগ শেষে সে দেশে ফিরে।

Exit mobile version