parbattanews

মিয়ানমারে বিদ্রোহীদের কাছে আত্মসমর্পণ করা ৩ ব্রিগেডিয়ার জেনারেলের মৃত্যুদণ্ড

মিয়ানমারে চলমান সংঘাতের মধ্যে বিদ্রোহীদের কাছে আত্মসমর্পণ করায় তিন ব্রিগেডিয়ার জেনারেল পদমর্যাদার কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দিয়েছে দেশটির সামরিক জান্তা।

গত মাসে কয়েকশ সেনাসহ গুরুত্বপূর্ণ একটি শহর বিদ্রোহী গোষ্ঠীর কাছে সমর্পণ করেছিলেন তারা। যে কারণে সামরিক আদালতে তাদের এই সাজা দেয়া হয়েছে বলে নিশ্চিত করেছে জান্তার দুটো সূত্র। খবর এনডিটিভি।

খবরে বলা হয়, শান প্রদেশের বৃহত্তম শহর ও রাজধানীর নাম লাউক্কাই। থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স জোটের তিন গোষ্ঠী মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএ), আরাকান আর্মি (এএ) এবং তা’আং ন্যাশনাল লিবারেশন আর্মির (টিএনএলএ) সঙ্গে প্রায় এক মাস ব্যাপক সংঘাতের পর গত জানুয়ারিতে নিজেদের অধীনে থাকা সৈন্যদলসহ আত্মসমর্পণ করেন মিয়ানমার সেনাবাহিনীর ৩ জন ব্রিগেডিয়ার জেনারেল এবং লাউক্কাই শহরের দায়িত্বে থাকা কমান্ডার। আত্মসমর্পণের পর সেনা কর্মকর্তা ও সদস্যদের নিরাপদে লাউক্কাই ত্যাগে সহযোগিতা করেছে থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স।

প্রসঙ্গত, মিয়ানমারের সামরিক আইন অনুসারে, অনুমতি ছাড়া কর্মস্থল ত্যাগ করার শাস্তি সর্বোচ্চ মৃত্যুদণ্ড পর্যন্ত হতে পারে।

তবে কবে ওই তিনজনের মৃত্যুদণ্ডের রায় দেওয়া হয়েছে তা জানা যায়নি। এর আগে গত মাসে দেশটির সেনাবাহিনীর এক মুখপাত্র নিশ্চিত করেছিলেন যে, তিন ব্রিগেডিয়ার জেনারেল সামরিক কাস্টডিতে রয়েছেন।

Exit mobile version