parbattanews

মিয়ানমারে সহিংসতায় মুসলিমদের পাশাপাশি পালিয়ে আসছে হিন্দু রোহিঙ্গারা, এক সপ্তাহে এসেছে ৫ শত হিন্দু

কক্সবাজার প্রতিনিধি:

মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সহিংসতায় মুসলিমদের পাশাপাশি হিন্দু রোহিঙ্গারাও সীমান্ত পেরিয়ে আসছে বাংলাদেশে। গত এক সপ্তাহের ব্যবধানে স্বপরিবারে সাড়ে ৫ শত হিন্দু পালিয়ে এসেছে। এসব হিন্দু পরিবার গুলো কক্সবাজারের উখিয়ার কুতুপালং হিন্দুপাড়ায় আশ্রয় নিয়েছে। তারা বলছেন মুসলিমদের পাশাপাশি তাদের উপরও নির্যাতন চালানো হচ্ছে।

গত ২৪ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংস ঘটনায় মুসলিম রোহিঙ্গাদের পাশাপাশি বাংলাদেশে পালিয়ে এসেছে প্রায় সাড়ে ৫ শত রোহিঙ্গা হিন্দু নারী, পুরুষ ও শিশু। গত ৫ দিন আগে মিয়ানমার থেকে পালিয়ে আসা এসব হিন্দু আশ্রয় নিয়েছে কক্সবাজারের উখিয়ার কুতুপালং উচ্চ বিদ্যালয়ের পশ্চিম পাশে হিন্দু পাড়ার একটি পরিত্যাক্ত মুরগীর খামারে। এতে নিরাপদ বলে মনে করছেন তারা।

রোহিঙ্গা হিন্দুরা বলছেন, একদল কালো পোষাকধারি লোক মুসলিম সম্প্রদায়ের পাশাপাশি হিন্দুদের উপর হামলা নির্যাতন চালাচ্ছে। প্রতিদিন মানুষ হত্যার পাশাপাশি বাড়িঘর আগুনে জ্বালিয়ে দিচ্ছে। লুট করা হয়েছে তাদের সহায় সম্পদও। এ কারণে প্রাণ ভয়ে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিয়েছেন তারা।

এদিকে, আশ্রয় নেয়া হিন্দুদের খোঁজখবর নিতে  রোববার সরেজমিন পরিদর্শনে আসেন হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান ঐক্য পরিষদের একটি প্রতিনিধিদল। পরিদর্শন শেষে আশ্রয় নেয়া হিন্দুদের বরাত দিয়ে ওই সংগঠনের সাধারণ সম্পাদক রানা দাশ গুপ্ত বলছেন, রাখাইনে চলমান সহিংসতায় শুধু একটি গ্রামে ৮৬জন হিন্দু সম্প্রদায়ের লোককে হত্যা করা হয়েছে এবং নতুন নতুন এলাকায় আক্রমন চালাচ্ছে মুখোশধারিরা।

এদিকে সীমান্তে রোহিঙ্গা অনুপ্রবেশের চাপ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সীমান্তে বিজিবি সদস্যরা কড়া পাহারায় থাকলেও প্রতিদিন সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত হাজার হাজার রোহিঙ্গা অনুপ্রবেশ করছে। এসব রোহিঙ্গারা বিভিন্ন ক্যাম্পের পাশাপাশি আশ্রয় নিচ্ছে নানা গ্রামে।

Exit mobile version