মিয়ানমারে সামরিক আদালতে সাবেক আইনপ্রণেতার ১৭৩ বছরের জেল

fec-image

মিয়ানমারের ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) দলের সাবেক আইনপ্রণেতাকে ১৪৮ বছরের সাজা দিয়েছে সামরিক আদালত। সন্ত্রাসবাদের অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় গত সোমবার ৫২ বছর বয়সী উইন মিন্ট হ্লাংকে সাজা দেওয়া হয়েছে। শনিবার এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

২০২১ সালের ফেব্রুয়ারিতে অং সান সু চি’র সরকারকে উৎখাতের পর এনএলডি’র পার্টির কোনও সদস্যকে দীর্ঘতম কারাদণ্ড প্রদানের মধ্যেই তিনিই প্রথম।

প্রতিবেদনে বলা হয়েছে, উইন মিন্ট হ্লাইংকে সন্ত্রাস দমন আইনের অধীনে আটটি অপরাধের জন্য দোষী সাব্যস্ত করে ১৪৮ বছরের সাজা প্রদান করা হয়েছে। গ্রেফতারের ভয়ে নাম প্রকাশে অনিচ্ছুক আইনি প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তি এ তথ্য দেন বার্তা সংস্থা এপিকে।

গত মার্চ, এপ্রিল এবং জুন মাসে উসকানি ও সন্ত্রাসবাদের সঙ্গে জড়িতের অভিযোগ পাঁচ অপরাধের জন্য দোষী সাব্যস্ত হন তিনি। তখন তাকে ২৫ বছরের সাজা দেন সামরিক আদালত। এ বিষয়ে মিয়ানমারের সামরিক সরকারের পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। ফেব্রুয়ারিতে ক্ষমতা দখলের পর থেকে রাজনৈতিক বন্দি অথবা সাজার বিষয়ে স্পষ্ট করে কিছু তথ্য প্রকাশ করেনি জান্তা সরকার।

গত ফেব্রুয়ারিতে সু চির গণতান্ত্রিক সরকারকে জোরপূর্বক সরিয়ে ক্ষমতায় বসে জান্তা সরকার। এরপরই তাকে গৃহবন্দি করা হয়। তখন থেকেই জান্তার বিরুদ্ধে রাজপথে আন্দোলন চালিয়ে যাচ্ছে দেশটির মানুষ। এ পর্যস্দ সামরিক বাহিনীর হাতে নিহত হয়েছেন আড়াই হাজারের বেশি মানুষ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: মিয়ানমার, সামরিক আদালত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন