parbattanews

মিয়ানমার থেকে আসা রোহিঙ্গারা ছুটছে আশ্রয়ের সন্ধানে, প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে নানা ব্যবস্থা

কক্সবাজার প্রতিনিধি:

মিময়ানমারের রাখাইন রাজ্যে দেশটির নিরাপত্তাবাহিনীর নির্যাতন, নির্বিচারে হত্যা ও বাড়িঘর জ্বালিয়ে দেওয়ায় প্রাণে বাঁচতে বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ অব্যাহত রয়েছে। এসব রোহিঙ্গারা ছড়িয়ে পড়ছে কক্সবাজার ও বান্দরবান জেলার গ্রামগঞ্জে। ইতোমধ্যেই তারা উখিয়া, টেকনাফ ও নাইক্ষ্যংছড়িতে নতুন করে ৭ টি বস্তি গড়ে তুলেছে। উখিয়া ও টেকনাফের প্রধান সড়কের উভয় পাশে রোহিঙ্গাদের ঢল। ছুটছে আশ্রয়ের খোঁজে।

এসব রোহিঙ্গাদের কুতুপালংয়ে নির্ধারিত ২ হাজার একর জমিতে আইওএম এর সহযোগিতায় আশ্রয়ের ব্যবস্থা করছে সরকার। ইতিমধ্যে ১৬ হাজার পরিবারের ৭২ হাজার মানুষকে শেড নির্মানের উপকরণ দেয়া হয়েছে বলে জানিয়েছে আইওএম।

রোহিঙ্গাদের ছড়িয়ে পড়া রোধ ও শৃঙ্খলা রক্ষায় ৯টি চেকপোস্ট ও ১২টি পেট্রোল টিম সহ গোয়েন্দা সংস্থা কাজ করছে বলে জানিয়েছে পুলিশ সুপার।

জেলা প্রশাসক মো. আলী হোসেন জানান, নির্যাতিত রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ অব্যাহত রয়েছে। এ পর্যন্ত ৮শ মেট্রিকটন খাদ্যপণ্য ও ৩২ লক্ষ টাকার সমপরিমান সহায়তা প্রদান করা হয়েছে। বাংলাদেশ সরকারের পাশাপাশি বিভিন্ন দেশ থেকে ত্রাণ পাঠানো হয়েছে। বিভিন্ন সংস্থা, রাজনৈতিক দল, সামাজিক সংগঠন ও ব্যক্তিগতভাবে পর্যাপ্ত ত্রান দেয়া হচ্ছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ নিয়ন্ত্রণ সেল খোলা হয়েছে। তাদের চিকিৎসা সেবায় ১৯টি মোবাইল চিকিৎসা ক্যাম্প বসানো হয়েছে। বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

শনিবার (১৬ সেপ্টেম্বর) রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের নেতৃত্তে ১৪ দলের নেতৃবৃন্দরা। আসবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন ও তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু। এসময় সাবেক শিল্প মন্ত্রী দিলীপ বড়ুয়া, জাসদেও কার্যকরী সভাপতি মঈন উদ্দিন কান বাদল এমপি, সাধারণ সম্পাদত শিরীন আক্তার এমপি, ড. শাহাদত হোসেন, ন্যাপের সহ-সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন সহ ১৪ দলের নেতৃবৃন্দরা সাথে থাকবেন। নেতৃবৃন্দরা দুপুরে কক্সবাজার এসে পৌছবেন। দুপুর ২টায় উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন।

গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত প্রায় ৪ লাখ রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশে করার কথা জানান বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা।

Exit mobile version