parbattanews

মিয়ানমার সীমান্তে ৫টি মর্টার শেল বিস্ফোরণ, কাপলো তুমব্রু সীমান্ত

মিয়ানমারের অভ্যন্তরে ৫টি মর্টার শেল বিস্ফোরণের বিকট শব্দে কেঁপে উঠলো বান্দরবানের নাইক্ষ‍্যংছড়ি ঘুমধুমের তুমব্রু বাজারসহ পুরো সীমান্ত এলাকা। বিজিবি-বিজিপি পতাকা বৈঠকের ২৪ ঘণ্টার মধ্যে এ ধরণের শব্দে জনমনে আবারো আতঙ্ক সৃষ্টি করেছে।

সোমবার (৩১ অক্টোবর) তুমব্রু সীমান্তের ৩৪ পিলার দিয়ে ফের এই মর্টার শেল বিস্ফোরণের শব্দ শোনা যায়।

সীমান্তবাসী বলছে, মিয়ানমারের রাখাইন রাজ্যের বাংলাদেশ সীমান্তে এখন সে দেশের বিদ্রোহী আরকান আর্মির আধিপত্য রয়েছে।

ঘুমধুম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গির আজিজ বলেন, বিজিবির সাথে বিজিপির পতাকা বৈঠকে শেষ হলো রবিবার ৩টায়। তারা দুঃখ প্রকাশ করলো। কিন্তু ২৪ ঘণ্টা পার না হতেই সোমবার বেলা ১২টার পর ৫টি মর্টার শেলের আওয়াজে কাপলো তুমব্রু সীমান্ত এলাকা।

একাধিক সূত্র দাবি করেন, গত রবিবার (৩০ অক্টোবর) দুপুরে পতাকা বৈঠকে বাংলাদেশের অভ‍্যন্তরে মিয়ানমার নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর গোলা নিক্ষেপ, প্রাণহানি ও অবৈধভাবে বাংলাদেশে হেলিকপ্টার উড্ডয়নের ঘটনায় পুনরাবৃত্তি হবে না বলে আনুষ্ঠানিকভাবে দুঃখ প্রকাশ করে।। আর সোমবার (৩১ অক্টোবর) আবারো গোলাগুলির আওয়াজ ভেসে আসলো বাংলাদেশ সীমান্তের তুমব্রুসহ বেশ কয়েকটি গ্রামে।

এর আগে বৈঠকে সম্প্রতি ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার জন‍্য তীব্র প্রতিবাদ জানিয়েছিলেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। মিয়ানমারকে চিটি পাঠানো হয় কয়েক দফা। চিঠির জবাব দেননি তারা। সর্বশেষ সম্মত হয়ে শনিবার (২৯ অক্টোবর) চিঠি পাঠিয়ে রবিবার (৩০ অক্টোবর) পতাকা বৈঠক করলো বিজিবি-বিজিপি। সীমান্তে শান্তিপূর্ণ সহাবস্থান বজায় রাখার শর্তে মিয়ানমারের অভ‍্যন্তরীণ কোন্দল চলমান সংঘাতের জেরে ভবিষ্যতে যেন বাংলাদেশের অভ‍্যন্তরে কোনো গোলাবারুদ না পড়ে, সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানানো হয়েছিলো টেকনাফের পতাকা বৈঠকে। তারা দুঃখ প্রকাশও করলো সেখানে।

ঘুমধুম ইউনিয়ন পরিষদে আসা ৩নং ওয়ার্ডের ইউপি সদস‍্য মো. আলম বলেন, পতাকা বৈঠকের পরে সীমান্ত জনপদের মানুষের মাঝে আশার আলো সঞ্চার হয়েছিল। ভেবেছিলো হয়তো গোলাগুলি এবং মর্টার শেল বিস্ফোরণের বিকট আওয়াজ আর আসবেনা। কিন্তু হলো উল্টোটা। ২৪ ঘণ্টা না পার হতেই ৫টি বিকট আওয়াজের মর্টার শেল বিস্ফোরণ হলো তুমব্রু রাইট ক্যাম্পে। এতে প্রকম্পিত হয় সীমান্তের তুমব্রু বাজারসহ ৫টি গ্রাম। এই বিস্ফোরণের শব্দে এলাকাবাসী আতঙ্কিত হয়ে পড়েছে।

তুমব্রু বাজারের ব‍্যবসায়ী মো. সরোয়ার জানান, সীমান্ত পিলার ৩৯ নম্বরের মাঝখানে দিয়ে বিস্ফোরণের বিকট শব্দ এসেছে বলে তার ধারণা।

একাধিক সূত্র নিশ্চিত করেছেন সীমান্তে বিজিবির টহলদল সর্তক অবস্থানে রয়েছে। তবে এ বিষয়ে বিজিবির কোন বক্তব্য পাওয়া যায়নি।

Exit mobile version