মুজিবনগর সরকারের নেতৃত্বেই বিশ্ব মানচিত্রে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ঘটে

fec-image

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে খাগড়াছড়ির মাটিরাঙায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন করেছে মাটিরাঙা উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন।

রোববার (১৭ এপ্রিল) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

পরে দলীয় কার্যালয়ে মাটিরাঙা উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন মাটিরাঙা উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি ও পার্বত্য জেলা পরিষদের সদস্য হিরন জয় ত্রিপুরা।

আলোচনা সভায় মাটিরাঙা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুবাস চাকমা, মাটিরাঙা পৌর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আলাউদ্দিন লিটন ও মাটিরাঙ্গা উপজেলা ছাত্রলীগের সভাপতি মো. তছলিম উদ্দিন রুবেল প্রমুখ বক্তব্য রাখেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ১৭ এপ্রিল তৎকালীন কুষ্টিয়া জেলার মেহেরপুর মহাকুমার বৈদ্যনাথতলার আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। এরপর থেকেই বৈদ্যনাথতলা মুজিবনগর হিসাবে পরিচিত। আর দিনটি পালন করা হয় মুজিবনগর দিবস হিসেবে।

১৭ এপ্রিল স্বাধীন বাংলাদেশ সরকারের শপথ গ্রহণের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধ ও সরকার পরিচালনা প্রাতিষ্ঠানিক রূপ পায়। অস্থায়ী সরকারের সফল নেতৃত্বে ৯ মাসের সশস্ত্র ও মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে বিশ্বের মানচিত্রে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ঘটে।

এ সময় উপস্থিত ছিলেন, মাটিরাঙ্গা উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মো. ওয়ালী উল্যাহ, সাংগঠনিক সম্পাদক মো. আলী হোসেন, সহপ্রচার ও প্রকাশনা সম্পাদক জুয়েল চাকমা, মাটিরাঙা পৌর আওয়ামী লীগ সভাপতি হারুনুর রশিদ ফরাজি, মাটিরাঙ্গা উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারন সম্পাদক মো. কামরুল ইসলাম, মাটিরাঙা উপজেলা শ্রমিক লীগের সভাপতি মো. হারুন মিয়া ও পৌর শ্রমিক লীগের আহবায়ক মো. জাহাঙ্গীর আলমসহ আওয়মীলীগের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: মাটিরাঙা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন