parbattanews

মুজিববর্ষ ক্ষণ গণনা উদ্বোধনে কক্সবাজার সৈকতপাড়ে মানুষের মিলনমেলা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপনের ক্ষণগণনা (কাউন্টডাউন) উদ্বোধন অনুষ্ঠানে কক্সবাজার সমুদ্র সৈকতের লাবনী পয়েন্টে বসেছিল হাজারা হাজার মানুষের মিলনমেলা।

অনুষ্ঠানের সময় শুক্রবার (১০ জানুয়ারি) বিকাল ৩টার দিকে ঠিক করা হলেও এর আগে দুপুর থেকে বিভিন্ন এলাকা থেকে মিছিল সহকারে জড়ো হতে থাকে হাজার হাজার লোকজন। এসময় অনেকেই মন্তব্য করে বলেন, বঙ্গবন্ধু এখন বিশ্ববন্ধু। তিনি কোনো দলের নয়, সবার। বাংলাদেশের সম্পদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেটি সাগরপাড়ের স্বতঃস্ফূর্ত উপস্থিতি প্রমাণ করে। ক্ষণগণনার আনুষ্ঠানিকতার আগেই লোকে লোকারণ্য হয়ে যায় অনুষ্ঠানস্থল। যেন সাগরে উপচে পড়ছিল জনতার ঢেউ।

কক্সবাজার জেলা প্রশাসক মোঃ কামাল হোসেনের সভাপতিত্বে ক্ষণগণনার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোঃ আব্দুল মান্নান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. শিরিন আকতার, স্থানীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, সংরক্ষিত আসনের সাংসদ কানিজ ফাতেমা মোস্তাক, কউক চেয়ারম্যান কর্ণেল (অব.) ফোরকান আহমদ, জেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাক আহমেদ চৌধুরী, জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক মেয়র মুজিবুর রহমান, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, ট্যুরিস্ট পুলিশের এসপি জিল্লুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এএইচএম মাহফুজুর রহমানসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ। আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা মিছিলসহ অনুষ্ঠানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো: শাজাহান আলির সঞ্চালনায় অনুষ্ঠানে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগসহ অঙ্গ সংগঠনের বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, সামাজিক, সাংস্কৃতিক, ক্রিড়া প্রতিষ্ঠানের লোকজন অংশ গ্রহণ করে। হোটেল মোটেল জোন, ব্যবসায়ী সংগঠন, ট্যুর অপারেটর, বিভিন্ন উন্নয়ন সংস্থার লোকজন ব্যানার-ফেস্টুন নিয়ে মুজিববর্ষের উদ্বোধন অনুষ্ঠানে যোগদান করে। জেলা প্রশাসনের আয়োজনে লাবণী পয়েন্টে বঙ্গবন্ধুর ১০০টি দুর্লভ ছবি নিয়ে চিত্র প্রদর্শণীর ব্যবস্থা করা হয়।

সগর তীরে ১০০টি বেলুন উড্ডয়ন ও ১০০টি কবুতর অবমুক্তকরণ ছিল বেশ আকর্ষণের। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে তেজগাঁওস্থ পুরাতন বিমান বন্দরে ক্ষণগণনার শুভ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তার প্রদত্ত ভাষণ একযোগে প্রচার করা হয় জেলা ও উপজেলা পর্যায়ে। একসঙ্গে উদ্বোধন করা হয় ক্ষণগণনার ঘড়ি।

শুক্রবার (১০ জানুয়ারি) বিকাল ৫টায় কেন্দ্রীয়ভাবে তেজগাঁও পুরাতন বিমানবন্দরে জাতির পিতার জন্মশতবার্ষিকীর লোগো উন্মোচন, ঘড়ি চালুর মধ্যদিয়ে ক্ষণ গণনার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর প্রতিটি জেলা, উপজেলা ও পাবলিক স্থানে একইসঙ্গে ক্ষণ গণনা শুরু হয়।
২০২০ সালের ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম গ্রহণের শততম বছর পূর্ণ হবে। এবছরের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত জাতির পিতার জন্মশতবর্ষ উদযাপন করবে বাংলাদেশ।

প্রসঙ্গত, ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস। দীর্ঘ ৯ মাস পাকিস্তানে কারাবাস থেকে মুক্ত হয়ে এই দিনে দেশে ফিরে আসেন তিনি। দিনটিকে উপলক্ষ করে মুজিববর্ষের ক্ষণ গণনার উদ্বোধন করা হলো।

Exit mobile version