parbattanews

মুসলিম বিদ্বেষ আজকাল ফ্যাশন হয়ে গেছে: বলিউড অভিনেতা

সিনেমার মাধ্যমে ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগে মাঝে মাঝেই প্রশ্নবিদ্ধ হয় বলিউড। গত বছর মুক্তি পাওয়া ‘দ্য কাশ্মীর ফাইলস’ কিংবা কিছু দিন আগের ‘দ্য কেরালা স্টোরি’ ছবিগুলো এর তাজা উদাহরণ। বিতর্ক-সমালোচনার পরও ধর্মীয় আবেগ পুঁজি করে ছবিগুলো মোটা অঙ্কের আয় করে নিয়েছে।

অনেকের দাবি, এসব ছবির মাধ্যমে ভুল তথ্য ছড়িয়ে ধর্মীয় বিদ্বেষ তৈরি করা হচ্ছে। যা সিনেমা ইন্ডাস্ট্রি তো বটে, ভারতের জন্যই উদ্বেগজনক। বিষয়টি নিয়ে নিজের অভিমত জানালেন বলিউডের কিংবদন্তি অভিনেতা নাসিরুদ্দিন শাহ।

তার মতে, ‘এটা অবশ্যই উদ্বেগের সময়। এসব নিরেট ছদ্মবেশী প্রোপাগান্ডা মানুষ গোগ্রাসে গিলছে এবং এটা এই সময়েরই প্রতিফলন। মুসলিম বিদ্বেষ আজকাল ফ্যাশন হয়ে গেছে, এমনকি শিক্ষিত মানুষেরাও এটা করছে। আসলে ক্ষমতাসীন দল খুব চালাকির সঙ্গে এটা মানুষের মধ্যে ঢুকিয়ে দিয়েছে।’

ক্ষোভের সুরে নাসিরুদ্দিন শাহ প্রশ্ন তুললেন, ‘আমরা ধর্মনিরপেক্ষতার কথা বলি, গণতন্ত্রের কথা বলি, তাহলে সব কিছুর মধ্যে ধর্ম টেনে আনছি কেন?’

উল্লেখ্য, গত ৫ মে মুক্তি পেয়েছে সুদীপ্ত সেন নির্মিত ‘দ্য কেরালা স্টোরি’। ছবিটির ট্রেলারে বলা হয়, কেরালায় ৩২ হাজার হিন্দু ও খ্রিষ্টান নারীকে মগজধোলাই করে মুসলমান বানানো হয়েছে এবং জঙ্গি সংগঠন আইএসে যুক্ত করা হয়েছে।

কিন্তু এই তথ্যের কোনও ভিত্তি না থাকায় বিতর্কের ঝড় ওঠে। বিষয়টি ভারতের আদালত অব্দি গড়ায়। পরে সিনেমা সংশ্লিষ্টরা ৩২ হাজার সংখ্যাটি সরিয়ে জানায়, ব্রেনওয়াশের শিকার হয়ে মুসলমান হওয়া তিন তরুণীর গল্পে সাজানো হয়েছে ছবিটি।

সিনে সমালোচকদের কাছ থেকে খুব একটা ভালো প্রতিক্রিয়া পায়নি ‘দ্য কেরালা স্টোরি’। কিন্তু ধর্মীয় আবেগকে পুঁজি করে ছবিটি বক্স অফিসে বিপুল অর্থ আয় করেছে। মোটে ৩০ কোটি রুপি বাজেটের এই ছবির আয় ছাড়িয়েছে আড়াইশ’ কোটি রুপি!

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

Exit mobile version