parbattanews

মেডিকেল কলেজ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পাহাড়ের মানুষের জন্য বিষফোঁড়া- সন্তু লারমা

DSC02091

স্টাফ রিপোর্টার, রাঙামাটি:
রাঙামাটিতে মেডিকেল কলেজ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পাহাড়ের মানুষের জন্য বিষফোঁড়া হয়ে দাঁড়াবে বলে মন্তব্য করেছেন, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি ও আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা।

তিনি বলেন, ১৯৯৭ সালে বর্তমান আওয়ামীলীগ সরকারের আমলে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি স্বাক্ষর হয়ে ছিল। দীর্ঘ ১৭ বছর অতিবাহীত হলেও সরকার পার্বত্য চুক্তির মৌলিক বিষয়গুলো এখনো বাস্তবায়ন করেনি। না কি করতে চায় না! তা আমার জানা নেই। সরকারের আন্তরিকতার অভাবে পার্বত্য চুক্তি আজও ঝুলে আছে। ১৯৭২ সালের সংবিধানে জুম্মজাতির অধিকারকে অস্বীকার করা হয়েছিল। অমুসলিম অধ্যুষিত পার্বত্যঞ্চলকে মুসলিম অধ্যুষিত করার পায়তারা হয়েছে। তাছাড়া বাংলাদেশ সংবিধান এখনো গনমুখী হতে পারেনি।

সোমবার বিকালে রাঙামাটি শহরের জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে এম এন লারমামেমোরিয়াল ফাউন্ডেশনের উদ্যেগে মানবেন্দ্র নারায়ন লারমা (এমএন লারমা)’র ৭৫তম জন্ম বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সন্তু লারমা এসব কথা বলেন।

এম এন লারমা মেমোরিয়াল ফাউন্ডেশনের আহবায়ক বিজয় কেতন চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চাকমা সার্কেল চীফ ব্যারিষ্টার দেবাশীষ রায়, রাঙামাটি ২৯৯নং সংসদ সদস্য উষাতন তালুকদার, ঐক্য ন্যাপের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট আসাদুল্লাহ তারেক, গণমাধ্যম কর্মী বিপ্লব রহমান, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য মাধবীলতা চাকমা, জনসংহতি সমিতির সাংগঠনিক সম্পাদক শক্তিপদ ত্রিপুরা, সজীব চাকমা, সাবেক ছাত্রনেতা ত্রিজিনাদ চাকমা প্রমুখ।

রাঙামাটির নির্বাচিত সংসদ সদস্য উষাতন তালুকদার বলেন, পাহাড়ে এখন ধর্ষন , খুন, ভুমি দখলের মহাৎসব চলছে। এখানে রোহিঙ্গা অনুপ্রবেশ হচ্ছে আবার তারা ভোটর তালিকায় অর্ন্তভুক্ত হচ্ছে। তিনি আরো বলেন, ভুমি বিরোধ আইন এখনো সংশোধন করা হয়নি। কিন্তুনতুন ভুমি কমিশনের চেয়ারম্যান নিয়োগ দেয়া হয়েছে।

চুক্তির মুল বিষয় ভুমি, পুলিশ ও বনবিভাগ সরকার এখনো হস্তান্তর করেনি পার্বত্য জেলা পরিষদকে। কিন্তু সরকার বলছে পার্বত্য চুক্তি বাস্তবায়ন করছে। চুক্তির মুল বিষয় বাস্তবায়ন না করে অন্য বিষয়গুলো বাস্তবায়ন করলে তো চুক্তি বাস্তবায়ন হবেনা।

চাকমা সার্কেল চীফ ব্যারিষ্টার দেবাশীষ রায় বলেন, পার্বত্য চট্টগ্রামের প্রথম আইনজীবি হচ্ছেন মানবেন্দ্র নারায়ন লারমা। তিনি শুরু থেকেই পার্বত্য চট্টগ্রামের শোষিত অবহেলিত মানুষের কল্যানে কাজ করেছেন।তিনি শ্রেনীহীন শোষনহীন একটি সমাজ চেয়েছিলেন।

পরে এম এন লারমা মেমোরিয়াল ফাউন্ডেশনের উদ্যেগে আয়োজিত চিত্রাংকন প্রতিযোগিতায় পুরস্কার বিতরন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Exit mobile version