parbattanews

মেরিন ড্রাইভ সড়ক রক্ষা পাবে পরিবেশ রক্ষার মধ্য দিয়ে

কক্সবাজার প্রতিনিধি:

পর্যটন নগরী কক্সবাজারের নতুন এক মাত্রা মেরিন ড্রাইভ সড়ক। শহর থেকে টেকনাফ পর্যন্ত ৮০ কিলোমিটারের এই সড়কটি পৃথিবীর দীর্ঘতম মেরিন ড্রাইভ সড়ক। একপাশে পাহাড় আর অন্য পাশে সমুদ্র। তার মধ্যে দিগন্ত প্রসারিত ঝাউবন আর বিস্তৃর্ন বেলাভূমি। এ যেন এক অপরুপ দৃশ্য। সবমিলে খুবই আর্কষনীয় জায়গা মেরিন ড্রাইভ সড়ক।

পর্যটন নগরী’র এ গুরুত্বপূর্ণ সড়কটি রক্ষা ও অপরুপ এ সৌন্দর্য ধরে রাখতে প্রয়োজন পরিবেশ রক্ষা। এমনটাই চিত্র ফুটে উঠে কক্সবাজার শহরের পাবলিক লাইব্রেরিতে অনুষ্ঠিত বৃক্ষরোপন অভিযান, বনজ ও ফলদ বৃক্ষমেলা ২০১৭’ তে মেরিন ড্রাইভ সড়কের এক অবকাঠামোতে। এ অবকাঠামো তৈরি করা হয়েছে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের উদ্যোগে।

এ অবকাঠামোর মাধ্যমে প্রকাশ করা হয়, মেরিন ড্রাইভ সড়ক রক্ষা ও সৌন্দর্য ধরে রাখতে অবৈধভাবে পাহাড় দখল করা যাবেনা। পাহাড় কেটে ক্ষত-বিক্ষত করা যাবেনা। পাহাড়ে অবৈধভাবে বসতি তৈরি করা যাবেনা। গাছ কেটে পরিবেশ ধ্বংস করা যাবেনা। নষ্ট করা যাবেনা পশু-পাখির আবাস স্থল।

মেরিন ড্রাইভ সড়কের এ অবকাঠামোর তাৎপর্য সর্ম্পকে বন বিভাগের কর্মকর্তা আরো জানান, পরিবেশ রক্ষা ছাড়াও নতুন উদ্যোগ নিতে হবে মেরিন ড্রাইভ সড়কের সুন্দয্য রক্ষার্থে। তার মধ্যে রয়েছে, দীর্ঘ মিয়াদী ও স্বল্প মেয়াদী গাছ লাগানো। যেখানে পশু-পাখির বিচরন সেখানে দীর্ঘ মেয়াদী আর লোকালয়ের দিকে স্বল্প মেয়াদী গাছ লাগানো উচিত। এছাড়া সমুদ্রের বেলাভূমিতে লাগাতে হবে ঝাউগাছ।

Exit mobile version