parbattanews

মেয়েকে হারিয়ে পাগল প্রায় ছবির মা-বাবা: হত্যার প্রতিবাদে বিভিন্ন সংগঠনের মানববন্ধন

10524849_790075747729611_1302786689_n

স্টাফ রিপোর্টার :

‘জুমে গিয়ে ফিরে আসেনি ছবি। ফিরেছে লাশ হয়ে। প্রতিদিনই তো জুমে কাজ করতে যেত । আবার দুপুরের বাড়ি ফিরে আসতো। তাহলে সেদিন কেন আসলো না । কি অপরাধে তাকে হত্যা করা হয়েছে?’ বিলাপে কেঁদে কেঁদে বলছিল নিহত ছবির মা হ্নাংসুই প্রু মারমা। তিনি বলেন, তিন কন্যা সন্তানের মধ্যে ছবি ছিল বড় মেয়ে। তাই পরিবারের সব ছোট, বড় কাজে ছবি বাবা-মা’কে সাহায্য করতো। মেয়েকে হারিয়ে পাগল প্রায় ছবির মা ও বাবা।

ছবির আত্মীয়-স্বজন ও এলাকাবাসী সূত্রে জানা যায়, ১৫ ডিসেম্বর সোমবার আড়াই টার দিকে রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলায় মুসলিমঘাট ব্র্যাংছড়ি বিট এলাকায় জুম চাষ করতে দা হাতে নিয়ে ছবি মারমা (১৮) পাহাড়ে যায়। কিন্তু দুপুর গড়িয়ে প্রায় বিকাল হলেও ছবি মারমা সেদিন বাড়ী ফিরে আসেনি। তাকে খুঁজতে জুমে যায় ছবির মা। অনেক খুঁজাখুঁজি করে জুমের পাহাড়ে গাছের নিছে রক্তাত্ত অবস্থায় ছবির গলাকাটা মরদেহ দেখতে পায়। এ খবর জানাজানি হয়ে গেলে চারপাশ থেকে স্থানীয় এলাকাবাসী ঘটনাস্থলে ছুটে আসে। পরে খবর দেওয়া হয় পুলিশকে। পুলিশ এসে ছবির মরদেহ উদ্ধার করে, ময়না তদন্তের জন্য হাসপাতালে পাঠায়।



ছবি মারমার হত্যাকাণ্ডের সাথে কারা জড়িত তা নিশ্চিত নয় তার পরিবার। তাই ১৬ ডিসেম্বর মঙ্গলবার ছবি’র বাবা আনুমার মারমা বাদি হয়ে কাপ্তাই উপজেলা থানায় অজ্ঞাতনামা বেশ কয়েকজনের বিরুদ্ধে মামলা করেন। মামলার পর পুলিশ সন্দেহজনক তিন যুবককে আটক করে। আটককৃতরা হলো: এলাকার রানা (২৩), নিজাম (২৫) ও মো হোসেন।

এব্যাপারে কাপ্তাই উপজেলা থানার কর্মকর্তা (ওসি) হারুন-আর রশীদ চৌধূরী বলেন, অভিযোগ ও তদন্তের ভিত্তিতে ৩জনকে আটক করা হয়েছে। তাদের ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এ মুহুতে তদন্তের স্বার্থে কোন তথ্য জানাতে পারছিনা। তবে ঘটনাস্থল থেকে একটি দা উদ্ধার করা হয়েছে। পুলিশ চেষ্টা করছে ছবি মারমার হত্যাকান্ডের সাথে জড়িতদের বিচারের আওতায় আনতে।

এদিকে রাঙামাটির কাপ্তাইয়ে ছবি মারমাকে হত্যার ঘটনায় এলাকাজুড়ে ছড়িয়ে পড়ে আতংক, উদ্বেগ-উৎকণ্ঠা। বুধবার সকাল ১০টায় ছাত্র-ছাত্রী ও সচেতন নাগরিক সমাজের ব্যানারে ছবি মারমাকে হত্যার প্রতিবাদ ও বিচারের দাবীতে মানবন্ধন, সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে স্থানীয় এলাকাবাসী। কাপ্তাই উপজেলা পরিষদ প্রাঙ্গণে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। ঘন্টাব্যাপী মানববন্ধনে কাপ্তাই নারী সংগঠন, স্কুল-কলেজ ও স্থানী সুশীল সমাজের নেতাকর্মী ও বিভিন্ন শ্রেণী পেশার পাহাড়ি-বাঙালী নারী-পুরুষ ব্যানার ফেস্টুন নিয়ে মানববন্ধনে অংশগ্রহণ করেন।

এর আগে কাপ্তাই উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি কেপিএম মুখ ঘুরে আবার পরিষদ চত্বরে সমাবেশস্থলে এসে শেষ হয়।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য মংসুবিং মারমা, কাপ্তাই উপজেলা চেয়ারম্যান মো. দিলদার হোসেন, কাপ্তাই কর্ণফুলী ডিগ্রি কলেজের প্রধান অধ্যক্ষ এএইচএম বেলাল চৌধূরী, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ কমিটির সভাপতি টুকু তালুকদার, পিসিপি কাপ্তাই উপজেলা শাখার সভাপতি এসিমং মারমা, যুব সমিতির থানার সভাপতি রুপম চাকমা প্রমুখ।

Exit mobile version