parbattanews

যত্রতত্র গড়ে ওঠা পোল্ট্রিফার্মের দুর্গন্ধে অতিষ্ট উখিয়ার রত্নাপালংবাসী

উখিয়া প্রতিনিধি:

কক্সবাজার জেলার উখিয়ার রত্নাপালংয়ের লোকালয়ে পোল্ট্রিফার্মের দুর্গন্ধে জনজীবন অতিষ্ট হয়ে পড়েছে। পরিবেশ দুষিত হওয়ায় কচি-কাঁচা শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। সচেতন গ্রামবাসীরা অস্বাস্থ্যকর প্লোট্রি ফার্ম অপসারণ করার জন্য পরিবেশ অধিদপ্তর ও উপজেলা স্যানেটারি কর্মকর্তার হস্তক্ষেপ কামনা করেছেন।

সরেজমিন পরিদর্শনে দেখা যায়, রত্নাপালং ইউনিয়নের বিভিন্ন গ্রামে যত্রতত্র ভাবে গড়ে উঠেছে পোল্ট্রিফার্ম। গড়ে উঠা অসংখ্য এ ফার্মের দুর্গন্ধে পরিবেশ মারাত্মক বিপর্যয় দেখা দিয়েছে। গুরুতর অভিযোগ উঠেছে রত্নাপালং ইউনিয়নের ৯নং ওয়ার্ডের পশ্চিম রত্না গ্রামের অভ্যন্তরে মৃত কালা মিয়া সওদাগরের পুত্র ফরিদ আলম বিশাল আকারে পোল্ট্রিফার্ম গড়ে তুলেছেন। প্রশাসনের বিনা অনুমতিতে ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র বিহীন লোকালয়ে গড়ে উঠা এ পোল্ট্রিফার্মের বিষম দুর্গন্ধে শত শত নাগরিকের জনজীবন অতিষ্ট হয়ে পড়েছে। বিশেষ করে বিদ্যালয়ে পড়ুয়া ছাত্র-ছাত্রীদের অবস্থান বেশ করুন। মুরগীর পঁচা বিষ্টার গন্ধ রীতিমত অসহ্য হয়ে বসবাস করতে হিমশিম খাচ্ছে গ্রামবাসীরা। কচি-কাঁচা শিক্ষার্থীরা বায়ূবাহিত নানাবিধ রোগে আক্রান্ত হচ্ছে। বলতে গেলে ফরিদের মালিকানাধীন পোল্ট্রিফার্মটি এলাকাবাসীর জন্য বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে।

সচেতন জনগণ ছাত্র-ছাত্রীদের নিরবচ্ছিন্ন ভাবে লেখ-পড়া ও শিশু এবং প্রবীণদের রোগ ব্যাধি থেকে মুক্তি ও সাধারণ জনগণের সুস্থভাবে বেঁচে থাকার স্বার্থে উক্ত পোল্ট্রিফার্মটি উচ্ছে করার জন্য সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট জোর দাবী জানিয়েছেন।

Exit mobile version