parbattanews

যুক্তরাজ্যে প্রশিক্ষণ নিচ্ছে ইউক্রেনীয় সেনারা

মার্কিন বার্তা সংস্থা এপি জানিয়েছে, প্রশিক্ষণ নিতে ইউক্রেনীয় সেনাদের প্রথম দল যুক্তরাজ্যে পৌঁছেছে। এদের বেশিরভাগের কোনও পূর্ব সামরিক অভিজ্ঞতা নেই। ইউক্রেনে রাশিয়ার আক্রমণে আহত ও নিহত সেনাদের স্থলাভিষিক্ত হতে যাচ্ছে এই সেনারা। ।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, প্রথম ধাপে কয়েকশ’ ইউক্রেনীয় সেনা যুক্তরাজ্যে পৌঁছেছে। দেশটির পরিকল্পনা হলো ১০ হাজার ইউক্রেনীয় সেনাকে প্রশিক্ষণ দেওয়া। এই প্রশিক্ষণে তাদের অস্ত্র পরিচালনা, রণক্ষেত্রে প্রাথমিক চিকিৎসা, টহল কৌশল শেখানো হবে। ইউক্রেনকে সহযোগিতা প্যাকেজের আওতায় এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ২.৩ বিলিয়ন পাউন্ড মূল্যের এই সামরিক সহযোগিতার আওতায় ট্যাংক-বিধ্বংসী অস্ত্র, রকেট ব্যবস্থা ও অন্যান্য সামরিক সরঞ্জাম সরবরাহ করা হচ্ছে।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস বলেন, ব্রিটিশ সেনাবাহিনীর বিশ্বমানের দক্ষতা ইউক্রেনকে তাদের সেনাবাহিনী পুনর্গঠনে কাজে লাগবে, সার্বভৌমত্ব ও নিজেদের ভবিষ্যৎ বাছাইয়ের অধিকার রক্ষায় তাদের প্রতিরোধ দৃঢ় হবে।

প্রশিক্ষণ কর্মসূচির অংশ হিসেবে ব্রিটেন একে-টাইপ অ্যাসল্ট রাইফেল কিনেছে। যাতে করে ইউক্রেনীয় সেনারা যুদ্ধক্ষেত্রে যেসব অস্ত্র ব্যবহার করছেন সেগুলো দিয়ে তারা প্রশিক্ষণ নিতে পারে।

যুক্তরাজ্যের পক্ষ থেকে ইউক্রেনীয় সেনাদের হেলমেট, বডি আর্মর, কান, চোখ সুরক্ষার সরঞ্জাম প্রদান করা হবে। এছাড়া প্রাথমিক চিকিৎসার কিট ও যুদ্ধের উর্দি এবং বুট সরবরাহ করা হবে।

সার্জেন্ট ডেন হায়েস বলেছেন, এই প্রশিক্ষণের লক্ষ্য হলো বেসামরিকদের দ্রুত কার্যকর সেনাসদস্যে পরিণত করা।

তিনি বলেন, এই মানুষেরা কেউ ছিলেন ট্রাকচালক বা কেউ দোকানদার কিংবা অন্য কাজ করছিলেন। আমি সেনাবাহিনীতে ১৪ বছর ধরে রয়েছি এবং স্বেচ্ছায় এসেছি। এই মানুষেরা সবাই বেসামরিক। আমরা তাদের পিছনে বিনিয়োগ করছি কারণ আমরা জানি যে তাদের এর প্রয়োজনীয়তা রয়েছে। বাংলাট্রিবিউন

 

Exit mobile version