parbattanews

যেসব ফল ফ্রিজে রাখা উচিত নয়

সংরক্ষণের কিংবা ঠান্ডা ঠান্ডা খাওয়ার জন্য নানারকম ফল ফ্রিজে রাখার অভ্যাস আমাদের। বেশিরভাগ জিনিসই ফ্রিজে দীর্ঘদিন টাটকা থাকে। কিন্তু এমনকিছু ফল রয়েছে যা ফ্রিজে রাখলে পুষ্টিগুণ তো মিলবেই না, বরং যেকোনো সময় বিষাক্ত হয়ে উঠতে পারে তা। তাতে খাদ্যে বিষক্রিয়া ঘটে জটিল শারীরিক সমস্যা, এমনকি মৃত্যু পর্যন্তও ঘটতে পারে। বিশেষ করে এমন ফল যাতে প্রচুর পাল্প থাকে। চলুন জেনে নিই কোন ফলগুলো ফ্রিজে রাখা উচিৎ নয়-

আপেল: বেশিরভাগ বাড়িতে আপেল ফ্রিজে রাখা হয়। এ কারণে আপেল দ্রুত নষ্ট হয় না বরং এর পুষ্টিগুণ কমে যায়। তাই আপেল ফ্রিজে রাখবেন না। দীর্ঘ সময়ের জন্য নষ্ট হওয়া এড়াতে আপেলগুলিকে কাগজে মুড়িয়ে রাখুন।

কলা: কলা কখনই ফ্রিজে রাখবেন না। কলা ফ্রিজে রাখলে তা নষ্ট হয়ে কালো হতে শুরু করে। কলার ডাঁটা থেকে ইথিলিন গ্যাস নির্গত হয়, যার ফলে ফ্রিজে রাখা অন্যান্য ফল দ্রুত পেকে যায়।

আম: গরমে ঠাণ্ডা-ঠান্ডা আম খেতে খুবই সুস্বাদু, কিন্তু আপনি কি জানেন যে দীর্ঘদিন ফ্রিজে রাখা আম আপনার ক্ষতি করতে পারে। আম ফ্রিজে রাখলে এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট কমে যায় এবং পুষ্টিগুণও নষ্ট হয়ে যায়। সেজন্য কখনই ফ্রিজে আম রাখবেন না।

লিচু: ফ্রিজে রাখলে লিচু দ্রুত নষ্ট হয়ে যায়। এ কারণে লিচু ভিতর থেকে গলে যেতে থাকে। ঠাণ্ডা এবং রসালো লিচু গ্রীষ্মকালে সুস্বাদু হতে পারে, তবে আপনার সেগুলি ফ্রিজে সংরক্ষণ করা এড়িয়ে চলা উচিত। ফ্রিজে রাখলে লিচুর ওপরের অংশ একই থাকে, কিন্তু ভেতর থেকে মণ্ড নষ্ট হয়ে যায়।

তরমুজ: তরমুজ হল গ্রীষ্মকালের ফল। এগুলো এত বড় ফল যে একবারে একজনের পক্ষে খাওয়া কঠিন হয়ে পড়ে। এমন অবস্থায় মানুষ তরমুজ কেটে ফ্রিজে রাখে, যা ভুল। তরমুজ কেটে ফ্রিজে রাখা উচিত নয়। এতে অ্যান্টিঅক্সিডেন্ট নষ্ট হয়ে যায়। খাওয়ার আধা ঘণ্টা আগে রাখতে পারেন।

লেবু: যে কোনও লেবুতে অ্যাসিডের পরিমাণ বেশি থাকে। ফ্রিজের তাপমাত্রা অত্যন্ত কম থাকায় লেবুর অ্যাসিডিক গুণ নষ্ট হয়। ফ্রিজের কৃত্রিম ঠান্ডায় কমলালেবুর খোসা ও লেবুর শাঁস শুকিয়ে যায়। অতিরিক্ত ঠান্ডায় সেগুলো খারাপ হয়ে বিষাক্ত হয়ে পড়তে পারে। তাই লেবু কখনও ফ্রিজে রাখবেন না।

শশা: খুব গরম আর খুব ঠান্ডা কোনওটাই শশার পক্ষে ভাল নয়। ফ্রিজে রাখলে শশা শুকিয়ে তো যায়ই, এর পুষ্টিগুণও নষ্ট হয়। কম আলো ও কম ঠান্ডা এমন জায়গায় রাখুন শশা। ফ্রিজের নিচে যে অতিরিক্ত তাক থাকে, সেখানেই রাখুন এই ফল।

নাশপাতি: ফ্রিজে রাখলে নাশপাতি নরম হয়ে যায়। পচন ধরেও তাড়াতাড়ি। পুষ্টিগুণ কমে যাওয়ার সঙ্গে এই ধরনের নাশপাতিতে বিষক্রিয়াও হতে পারে।

Exit mobile version