parbattanews

রংপুরের কাছে হেরে বিদায় নিল সাকিবদের বরিশাল

বিপিএলে ফাইনালে যাওয়ার লড়াইয়ে থাকতে জয়ের বিকল্প কিছু ছিল না কোনও দলের। তাই এলিমিনেটর রাউন্ডে ম্যাচটা ছিল উত্তেজনা ছড়ানো। তাতে ৪ উইকেটের জয়ে শেষ হাসি হেসেছে রংপুর রাইডার্স। শামীম হোসেনের ঝড়ো ব্যাটিংয়ে ফরচুন বরিশালের ১৭১ রান ৩ বল আগেই টপকে গেছে রংপুর রাইডার্স।

এই জয়ে সোহানের দল ফাইনালে ওঠার লড়াইয়ে আরও একটি সুযোগ পাচ্ছে। দিনের দ্বিতীয় ম্যাচে সিলেট স্ট্রাইকার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মধ্যে পরাজিত দলের বিপক্ষে দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হবে তারা। অন্যদিকে রংপুরের বিপক্ষে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে সাকিব আল হাসানের বরিশাল।

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে দারুণ শুরুর পরও খুব বেশি বড় স্কোর পায়নি ফরচুন বরিশাল। একবারের চ্যাম্পিয়ন রংপুরকে দিতে পারে ১৭১ রানের লক্ষ্য। মাঝারি মানের লক্ষ্যে খেলতে নেমে রংপুর প্রথম ওভারে উইকেট হারালেও লক্ষ্যচ্যুত ছিল না। নাঈম শেখ রানের খাতা না খুলেই আউট হয়েছেন। তার পর রনি তালুকদার ও শামীম হোসেন ৩৯ বলে ৬১ রানের জুটিতে ধাক্কা সামাল দিয়েছেন। দারুণ ব্যাটিং করা রনি ১৭ বলে ২৯ রান করে আউট হলে শুরু হয় শামীম ঝড়। ব্যাটিং অর্ডারে প্রমোশন পাওয়া এই ব্যাটার শুরু থেকে দুর্দান্ত ছিলেন। তার ৭১ রানের ইনিংসের ওপর ভর করেই জয়ের ভিত পায় রংপুর। শামীম ৫১ বলে ৪ চার ও ৪ ছক্কায় নিজের ইনিংসটি সাজিয়েছেন।

তবে শামীমের ফেরার পর নুরুল হাসান (১৮), নিকোলাস পুরান (৫) ও ডোয়াইন ব্রাভো (২) দ্রুত বিদায় নিলে পরাজয়ের শঙ্কাও উঁকি দিতে থাকে রংপুর শিবিরে। কিন্তু দাসুন শানাকা ও মেহেদী হাসান সপ্তম উইকেটে ২১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দলের জয় নিশ্চিত করেছেন। শানাকা ১২ বলে ১৫ এবং মেহেদী ৯ বলে ১৮ রানের কার্যকরী ইনিংস খেলেছেন। ৭১ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা হয়েছেন শামীম হোসেন পাটোয়ারি।

ফরচুন বরিশালের বোলারদের মধ্যে সাকিব আল হাসান, খালেদ আহমেদ ও কামরুল ইসলাম দুটি করে উইকেট নিয়েছেন।

প্রথমে টস হেরে ব্যাটিংয়ের আমন্ত্রণ পেয়েছিল বরিশাল। ব্যাটিং অর্ডার ওলট-পালট করে নামা বরিশালের শুরুটা একেবারে খারাপ হয়নি। পাওয়ার প্লের ৬ ওভারে ওপেনিং জুটিতে আসে ৪৬ রান। তার পরই অবশ্য ভেঙেছে ওপেনিং জুটি। আন্দ্রে ফ্লেচার ১৬ বলে ১২ রান করে আউট হয়েছেন। তার পর অবশ্য ওপেনিংয়ে প্রমোশন পাওয়া মিরাজ তিন নম্বরে নামা মাহমুদউল্লাহর সঙ্গে দারুণ ব্যাটিংয়ে দলকে এগিয়ে নিয়েছেন। মাহমুদউল্লাহ ৪৬ বলে ৬৯ রানের জুটি উপহার দিয়েই আউট হয়েছেন। ২১ বলে ৪ চার ও ১ ছক্কায় ৩৪ রানের ইনিংস খেলেছেন তিনি।

ম্যাচের এই গুরুত্বপূর্ণ সময়ে সাকিবকে ব্যাটিংয়ে দেখার অপেক্ষায় থাকলেও সবাইকে অবাক করে দিয়ে ক্রিজে নেমেছেন করিম জানাত। ততক্ষণে হাফসেঞ্চুরি ছুঁয়ে ফেলেছেন মিরাজ। ৪৮ বলে ৯ চার ও ১ ছক্কায় ৬৯ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন তিনি। মিরাজ আউট হওয়ার পর ভানুকা রাজাপাকসে ক্রিজে নামেন। করিম ২৫ বলে ৩৩ এবং ভানুকা ১০ বলে ১৭ রানের ইনিংস খেলেও স্কোরবোর্ডে পর্যাপ্ত রান তুলতে পারেননি। পরে যার খেসারত দিতে হয়েছে। শেষ পর্যন্ত বরিশাল ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৭০ রান দাঁড় সংগ্রহ করেছে।

রংপুরের বোলারদের মধ্যে দাসুন শানাকা দুটি এবং রাকিবুল হাসান একটি উইকেট নিয়েছেন।

Exit mobile version