parbattanews

রবিবার খাগড়াছড়িতে বাঙ্গালী ছাত্র পরিষদের সকাল-সন্ধ্যা হরতাল

576764_453679358033897_994571389_n

খাগড়াছড়ি প্রতিনিধি:

মন্ত্রীসভায় অনুমোদিত পার্বত্য ভূমি কমিশন আইনের সংশোধনী প্রস্তাব বাতিলের দাবীতে কাল রবিবার খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বাঙ্গালী ছাত্র পরিষদ। এর আগে গত বৃহস্পতিবার বাঙ্গালী ছাত্র পরিষদ খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ পালন করে।

আজ শনিবার সংবাদ মাধ্যমে সংগঠনের খাগড়াছড়ি জেলা আহবায়ক আব্দুল মজিদ এ হরতাল আহবানের কথা জানান। বিবৃতিতে তিনি অভিযোগ করেন, অনুমোদিত ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধনী) আইন ২০১৩ বাস্তবায়িত হলে  পার্বত্যাঞ্চলে আবারও অশান্তি সৃষ্টি হবে। তিনি বলেন,এক দেশে দুই আইন চলতে পারে না।

পার্বত্য চট্টগ্রাম যদি বাংলাদেশের মানচিত্রের একটি অংশ। সারাদেশে যে আইন দ্বারা ভূমি বিরোধ নিষ্পত্তি করা হয় সেই আইন সকল ক্ষেত্রে বাস্তবায়ন করা হলে এ সমস্যা সৃষ্টি হত না। একটি জনগোষ্ঠির কথায় দেশের প্রচলিত বিধি বিধান উপেক্ষা করে অনির্বাচিত চেয়ারম্যান দ্বারা গঠিত পার্বত্য জেলা পরিষদে আইন শৃঙ্খলা কাজে নিয়োজিত পুলিশ বাহিনীকে হস্তান্তরের ষড়যন্ত্র চালানো হচ্ছে।  সশস্ত্র গ্রুপের কথায় এক তরফা ভাবে এ সংশোধনী প্রস্তাব রেখে পার্বত্য বাঙ্গালীদের ভুমি থেকে বঞ্চিত করার ষড়যন্ত্র চলছে। সশস্ত্র গ্রুপগুলো অস্ত্র নিয়ে প্রতিনিয়ত পার্বত্য অঞ্চলে ত্রাসের রাজত্ব চালিয়ে যাচ্ছে। তাদের মনোনীত ব্যক্তি তথা পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ে অবৈধভাবে নিয়োগপ্রাপ্ত সচিব নববিক্রম কিশোর ত্রিপুরাসহ তার দোসরদের মাধ্যমে প্রতিনিয়ত পার্বত্যাঞ্চল নিয়ে নতুন নতুন ষড়যন্ত্র  অব্যাহত রেখেছে।

পার্বত্যাঞ্চলের অর্ধেক জনগোষ্ঠি বাঙ্গালী হলেও সরকার তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করে রেখে উগ্র পাহাড়ীদের বিভিন্ন সুযোগ সুবিধাসহ পার্বত্য জেলার হাজার হাজার একর ভূমি তাদের নামে বন্দোবস্তী দিচ্ছে। তিনি  অবিলম্বে এ খসড়া অনুমোদন প্রত্যাহারের দাবী জানিয়ে বলেন, অন্যথায় আরো কঠোর কমর্মসূচী ঘোসণা করা হবে। তিনি ঘোষিত হরতাল  কর্মসূচী স্বত:স্ফূর্ত ভাবে পালনের জন্য জেলার সকল যানবাহন মালিক, শ্রমিক, ব্যবসায়ী সহ সকলের সর্বাতœক সহযোগিতা কামনা করে।  

Exit mobile version