রমজানকে সামনে রেখে মিয়ানমারে পাচারের উদ্দেশ্যে ব্যবসায়ীরা সিন্ডিকেট করে পণ্য মজুদে মরিয়া

 টেকনাফ প্রতিনিধি:: 

টেকনাফে আসন্ন রমজানকে সামনে রেখে অসাধু ব্যবসায়ীরা সিন্ডিকেট করে গোদামে পণ্য মওজুদে মরিয়া। উদ্দেশ্য কৃত্রিম সংকট সৃষ্টি “পাচার করা”। আসন্ন রমজানকে সামনে রেখে টেকনাফ পৌর বাজারে অসাধু ব্যবসায়ীরা পণ্য মওজুদ করার হিড়িক লক্ষ্য করা গেছে।

পণ্য কৃত্রিম সংকট সৃষ্টি করে অধিক মুনাফা অর্জন এবং প্রতিবেশী দেশ মিয়ানমারের আরাকান রাজ্যে পাচার করার একমাত্র উদ্দেশ্যে বলে জানা গেছে। প্রতি বছর রমজান, ঈদ ও কোরবান আসার আগেই টেকনাফ পৌর লামার ও উপরের বাজারের অসাধু ব্যবসায়ীরা নিত্য পণ্য সামগ্রী গোদামে মওজুদ করার প্রতিযোগীতায় নেমে যায়। প্রতিদিন ট্রাকে ট্রাকে নিত্যপণ্য বোজাই করে টেকনাফে আশে।

টেকনাফ কায়ুকখালীর উভয় পাশ্বে এবং ষ্টেশনে ও উপরের বাজারে অস্যংখ্যা অসাধু ব্যবসায়ীদের গোদাম গড়ে উঠেছে। যদি ও এর মধ্যে কিছু দোকান গোদাম হিসাবে ব্যবহৃত হচ্ছে। এসব গোদাম বা দোকানে ব্যবসা প্রতিষ্ঠানের মালিকানা দাবীর নাম নেই। সারা বছর এসব দোকান ও গোদাম বন্ধ থাকে। খোজ নিয়ে জানা যায়, এসব গোদাম বা দোকানের মালিকের সাথে চোরাচালানী ও রাজনৈতিক দলের নেতার মধ্যে সখ্যতা থাকার ও পণ্য মওজুদের হিড়িক বৃদ্ধি পায়। অসাধু ব্যবসায়ীরা এসব গোদামকে পণ্য পাচারের উদ্দেশ্যে ব্যবহার করে আসছে।

এছাড়া ব্যবসায়ীরা গোদামে পণ্য মওজুদ পূর্বক কৃত্রিম সংকত সৃষ্টি করে অধিক মোনাফা লাভের উদ্দেশ্যে এ ব্যবস্থাকে লালন পালন করে আসছে দীর্ঘদিন থেকে। মওজুদকৃত পণ্যের সিংহভাগ নিত্যপণ্য প্রতিবেশী দেশ মিয়ানমারের নাফনদীর তীরে আরাকান রাজ্যে পাচার হয়ে যাচ্ছে। নির্ভরযোগ্য সূত্রে এসব তথ্য অনুসন্ধানে জানা গেছে। সূত্র অনুযায়ী সীমান্তের নাফনদীর জিরো পয়েন্ট থেকে স্থল ভাগের ৩ কিলোমিটারের মধ্যে বাজার সমূহে গোদামে কি দরনের পণ্য মওজুদ করা হচ্ছে, প্রশাসনের এ ব্যাপারে কোন ধরনের নজরদারী বলতে নেই।

এসব গোদামের অধিকাংশ মালিক সাতকানিয়ার ব্যবসায়ী। তারা পর্দার অন্তরালে বসে চোরাচালানের সাথে জড়িত রয়েছে গোদামে মওজুদকৃত নিত্যপণ্য পাচারের উদ্দেশ্যে কায়ুকখালী খালকে ব্যবহার করে আসছে। সীমান্তের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে ব্যবসায়ীর আতাঁত করে এসব নিত্যপণ্য ঔষধ পাচার করে দেয়।

পণ্য পাচার করার পর ব্যবসায়ীরা পণ্য কৃত্রিম সংকট দেখিয়ে পণ্যের দাম বাড়িয়ে দিয়ে অধিক মোনাফা অর্জনের মরিয়া হয়ে উঠে। টেকনাফ বাজারের ব্যবসায়ীরা পণ্য বিক্রির মূল্য তালিকা দোকানে প্রদর্শন করার নিয়ম থাকলে ও ব্যবসায়ীরা এ নিয়ম মানেননী। বাজার মনিটরিং কমিটি ও ভ্রাম্যমান আদালত পরিচালনা কার্যক্রম জিমিয়ে পড়ার কারনে ব্যবসায়ীরা এ সুযোগকে কাজে লাগাচ্ছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন