parbattanews

রাখাইন রাজ্যে ক্লিনিক খুলেছে তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক:

রোহিঙ্গা মুসলমানদের আবাসভূমি মিয়ানমারের সংঘাত কবলিত রাখাইন রাজ্যে একটি ক্লিনিক খুলেছে তুরস্কের রাষ্ট্রায়ত্ব সাহায্য সংস্থা।

রাখাইন রাজ্যের রাজধানী সিত্তুইয়ে এই ক্লিনিকে ছোটখাট অপারেশন, মাতৃ ও শিশু সেবা, আউটপেশেন্ট ও জরুরি সেবা দেয়া হবে বলে তুরস্কের আন্তর্জাতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থা জানিয়েছে।

সোমবার (২২ এপ্রিল) উদ্বোধন করা এই ক্লিনিকে সকল ধর্ম ও সম্প্রদায়ের মানুষ সেবা নিতে পারবে বলে সংস্থার পক্ষ থেকে উল্লেখ করা হয়েছে।

জাতিসংঘের ভাষায় বিশ্বের সবচেয়ে নিপীড়িত জনগোষ্ঠী রোহিঙ্গারা ২০১২ সাল থেকে দেশটিতে ব্যাপক হামলা, হত্যা ও সাম্প্রদায়িক সহিংসতার শিকার।

২০১৭ সালের আগস্টে মিয়ানমার সেনাবাহিনী রাখাইন রাজ্যে দমন অভিযান শুরু করার পর সাড়ে সাত লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নেয়।

২০১৭ সালের ২৫ আগস্ট থেকে মিয়ানমার সেনাবাহিনীর হাতে প্রায় ২৩ হাজার রোহিঙ্গা নিহত হয়েছে বলে অন্টারিও ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট এজেন্সি (ওআইডিএ) জানিয়েছে।

ওআইডিএ রিপোর্টে বলা হয়, ৩৪ হাজার রোহিঙ্গাকে আগুনে নিক্ষেপ করা হয় এবং আরও ১ লাখ ১৪ হাজার রোহিঙ্গাকে পেটানো হয়।

এছাড়া ১৮ হাজার রোহিঙ্গা নারীকে ধর্ষণ করে মিয়ানমার সেনাবাহিনী ও পুলিশ। এছাড়া রোহিঙ্গাদের ১ লাখ ১৫ লাখ বাড়িঘর পুড়িয়ে দেয়া হয় ও ১ লাখ ১৩ হাজার বাড়িঘর ভাংচুড় করা হয়।

জাতিসংঘের এক রিপোর্টে মিয়ানমার বাহিনীর এই নৃশংসতাকে মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে উল্লেখ করা হয়েছে। সূত্র: সাউথ এশিয়ান মনিটর

Exit mobile version