parbattanews

রাঙামাটিতে আটক মিয়ানমারের সেই বৌদ্ধ ভিক্ষুর ৩ দিনের রিমান্ড

gsdgd

নিজস্ব প্রতিনিধি:

রাঙামাটিতে আটক মিয়ানমারের নাগরিক বৌদ্ধ ভিক্ষু উ থোয়েন চি (প্রকাশ চান্দোবাসা ভিক্ষু ওরফে চাইন্দ্যা ওয়েসা) কে তিনদিনের পুলিশ রিমান্ডে নেয়া হয়েছে।

রোববার দুপুরে তাকে আদালতে হাজির করে পাঁচ দিনের রিমান্ড আবেদন জানায় পুলিশ। এতে তিনদিনের রিমান্ড মঞ্জুর করেন রাঙামাটির চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের জ্যৈষ্ঠ বিচারক সাবরিনা আলী।

রাঙামাটি কোতোয়ালি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রশিদ ও মামলার তদন্ত কর্মকর্তা উপপরিদর্শক (আইও, এসআই) নাজমুল হাসান এ তথ্য নিশ্চিত করেন।

প্রসঙ্গত দীর্ঘদিন ধরে পরিচয় গোপন করে বাংলাদেশে অবস্থান করায় মিয়ানমারের এই বৌদ্ধ ভিক্ষুকে শুক্রবার রাঙামাটি সদরের বালুখালী ইউনিয়নের রাজমণিপাড়ার শান্তিরতবন বৌদ্ধ বিহার থেকে আটক করে জুড়াছড়ি জোনের নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

এসময় তার কাছ থেকে মিয়ানমারের পরিচয়পত্র, বাংলাদেশি জন্মনিবন্ধন সনদ, লক্ষাধিক টাকা মূল্যের মিয়ানমারের মুদ্রা ও বার্মিজ ভাষায় লেখা বই উদ্ধার করা হয়। পরে তাকে জুড়াছড়ি থানা পুলিশে সোপর্দ করা হলে শনিবার কোতোয়ালি থানায় পাঠায় জুড়াছড়ি পুলিশ। তিনি দীর্ঘদিন ধরে বৌদ্ধ ভিক্ষুর ছদ্মবেশে এ দেশে অবৈধভাবে বসবাস করছেন বলে জানা গেছে।

আটক বৌদ্ধ ভিক্ষু উ থোয়েন চি’র বিরুদ্ধে রাঙামাটি কোতোয়ালি থানায় বিদেশি মুদ্রাপাচার ও অবৈধ বিদেশি অনুপ্রবেশ আইনে পৃথক দুটি মামলা হয়েছে বলে জানান থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রশিদ।

মামলার তদন্ত কর্মকর্তা উপপরিদর্শক (আইও, এসআই) নাজমুল হাসান বলেন, ওই দুটি মামলায় রোববার দুপুরে আটক বৌদ্ধ ভিক্ষুকে রাঙামাটির চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে তোলা হয়। ওই সময় আদালতে তার বিরুদ্ধে পাঁচদিনের পুলিশ রিমান্ড চাওয়া হয়। এতে তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

বৌদ্ধ ভিক্ষু উ থোয়েন চি’কে বর্তমানে কোতোয়ালি থানা পুলিশের হেফাজতে রাখা হয়েছে। আগামী ১৪ সেপ্টেম্বর মামলার পরবর্তী তারিখ ধার্য করেছেন আদালত।

Exit mobile version