parbattanews

রাঙামাটিতে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

pic (1) copy

নিজস্ব প্রতিবেদক :

রাঙামাটিতে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন কমিটির আয়োজনে এবং সচেতন নাগরিক কমিটির সহযোগিতায় আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করেছে পাহাড়ি উপজাতিরা। দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকাল ৯টায় রাঙামাটি পৌরসভা প্রাঙ্গণে এক উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ আদিবাসী ফোরামের জেলা সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, সার্কেল চীফ, চাকমা সার্কেল ব্যারিস্টার রাজা দেবাশীষ রায়। উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন, সংসদ সদস্য ঊষাতন তালুকদার এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অরুন কান্তি চাকমা।

উদ্বোধনী অনুষ্ঠানে ব্যারিস্টার রাজা দেবাশীষ রায় বলেন, রাষ্ট্রীয়ভাবে ও বাংলাদেশের সংবিধানে এখনও পর্যন্ত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জাতিসমূহের জাতিসত্তা, রাজনৈতিক, অর্থনৈতিক, ভূমি অধিকারসহ মৌলিক অধিকারের স্বকৃতি না থাকায় পার্বত্য চট্টগ্রামসহ এদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের মানবাধিকার পরিস্থিতি কোনভাবে ভালো বলা যায় না। পার্বত্য চট্টগ্রামে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের ভূমি জবরদখল ও উচ্ছেদ,মিথ্যা মামলা দায়ের, গ্রেপ্তার ও হয়রানি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নারীর উপর ধষর্ণ, হত্যা, অপহরণসহ নৃশংস বৃদ্ধি পেয়েছে।

তিনি আরো বলেন, পার্বত্য সমস্যা শান্তিপূর্ণ সমাধান ও পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জুম্মসহ স্থায়ী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে স্বাক্ষরিত পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন ব্যতীত কখনো পার্বত্য সমস্যার প্রকৃত ও শান্তিপূর্ণ সমাধান এবং পার্বত্য চট্টগ্রামে সার্বিক অগ্রগতি ও গণতান্ত্রিক ব্যবস্থা লাভ করা সম্ভব হতে পারে না। তাই ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের সাংবিধানিক স্বকৃতি প্রদান এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের শিক্ষা ও ভূমি অধিকার নিশ্চিত করতে সরকারে কাছে জোর দাবি জানান তিনি।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে পৌরসভা প্রাঙ্গণ হতে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের গুরত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে রাঙামাটি স্টেডিয়াম গিয়ে শেষ হয়।

Exit mobile version