রাঙামাটিতে ইসলামী ব্যাংকের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল

আলমগীর মানিক, রাঙামাটি:

ইসলামী ব্যাংককে একটি কল্যাণধর্মী ব্যাংক উল্লেখ করে এই ব্যাংক দল-মত-ধর্ম-বর্ণ-শ্রেণী নির্বিশেষে সকল মানুষের জীবন-মানের উন্নয়নে কাজ করে যাচ্ছে। ইসলামী ব্যাংক দেশের ব্যবসা-বাণিজ্য, কৃষি, ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ শিল্প উন্নয়ন ও শিল্পোদ্যোক্তা তৈরিতে অগ্রণী ভূমিকা পালন করছে বলে মন্তব্য করেছেন পার্বত্য জেলা রাঙামাটির বিশিষ্ট্ ব্যক্তিবর্গ। সোমবার ইসলামী ব্যাংক রাঙামাটি শাখার উদ্যোগে পবিত্র মাহে রমজানের শিক্ষা ও তাৎপর্য শীর্ষক আলোচনা সভায় বক্তারা এই এসব মন্তব্য করেন।

জেলা শহরের কোর্ট বিল্ডিংস্থ কার্যালয়ে আয়োজিত ইফতারপূর্ব আলোচনায় অংশ নিয়ে আলোচকবৃন্দ বলেন, রমজানের রোজা আমাদেরকে তাকওয়া অর্জনের প্রশিক্ষণ দেয় যা অবলম্বন করতে পারলে দেশে শান্তি আসবে, সমাজ এগিয়ে যাবে। রমজানের মাধ্যমে তাকওয়ার প্রশিক্ষণ নিয়ে বছরের পুরো সময় এ অনুয়ায়ী চলতে সকলের প্রতি আহবান জানিয়ে আলোচকবৃন্দ বলেন, ব্যক্তিগত ও সামষ্টিক জীবনে তাকওয়ার গুণ সৃষ্টির অনন্য উপায় হলো সাওম পালন। সাওম পালনের দ্বারা মু’মিনের মধ্যে আল্লাহর প্রতি গভীর বিশ্বাস, তাঁর নির্দেশাবলি পালনের আগ্রহ এবং তাঁর শাস্তির ভয় সৃষ্টি হয়। সুষ্ঠ, সুন্দর ও ইনসাফ ভিত্তিক সমাজ গঠনে তাকওয়ার ভূমিকা অপরিসীম। ইসলামী ব্যাংক ইসলামের অর্থনৈতিক সংস্কৃতি বাস্তবায়নের লক্ষ্যে শোষণমুক্ত ও বৈষম্যহীন সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে উল্লেখ করে বক্তারা বলেন, তাকওয়া ভিত্তিক আর্থিক লেন-দেনের প্রচলনের মাধ্যমে ইসলামী ব্যাংক সকল মহলের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। ইসলামী সংস্কৃতির সঠিক চর্চার মাধ্যমে সকল সুনীতিকে সমাজে প্রতিষ্ঠা করতে কাজ করছে এ ব্যাংক। ইসলামী ব্যাংক সম্পদের বন্টনগত সুবিচারের ইসলামি দৃষ্টিভঙ্গীর আলোকে ধনী ও গরীবের মাঝে ব্যবধান কমাতে কাজ করছে।

বক্তারা আরো বলেন, ইসলামী ব্যাংক বাংলাদেশে কল্যাণমুখী ব্যাংকিং ধারার প্রবর্তক। দেশের আর্থসামাজিক উন্নয়ন ও আর্তমানবতার সেবায় নিয়োজিত এ ব্যাংক দারিদ্র্য বিমোচনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। অর্থনৈতিক শোষণ থেকে দেশের জনসাধারণকে মুক্তিদানের লক্ষ্যে সুদবিহীন ব্যাংকিং ব্যবস্থা প্রণয়ন করে দেশের সর্বসাধারণের প্রশংসা কুড়াতে সক্ষম হয়েছে। ইসলামী ব্যাংক আজ এ দেশের মানুষের প্রিয় ব্যাংকে পরিণত হয়েছে।

ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও চট্টগ্রামের হেড অব জোন মোঃ আমিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন, বিশিষ্ট্ রাজনীতিবিদ ও সমাজসেবক এএসএম শহীদুল্লাহ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙামাটি পৌরসভার মেয়র সাইফুল ইসলাম ভূট্টো। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশিষ্ট্য রাজনীতিবিদ হাজী ফজলুর রহমান, রাঙামাটি জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিষ্টেট সাইফ উদ্দিন চৌধুরী ও অতিরিক্ত জেলা প্রশাসক সালাহউদ্দিন, রাঙামাটি সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ছদরুদ্দিন আহাম্মদ, আল আমিন ইসলামীয়া ডিগ্রী মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা নুরুল আলম ছিদ্দিকী ও মাওলানা শাহজাহান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, ইসলামী ব্যাংক রাঙামাটি শাখার ম্যানেজার শেখ মোহাম্মদ ওমর।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন