রাঙামাটিতে চাঁদার টাকা সহ দুই ইউপিডিএফ সন্ত্রাসী আটক

স্টাফ রিপোর্টার:
রাঙামাটিতে চাঁদার টাকা, চাঁদা আদায়ের রশিদ, বিপ্লবী পুস্তকসহ দুই ইউপিডিএফ সন্ত্রাসীকে আটক করেছে নিরাপত্তা বাহিনী।

শুক্রবার আনুমানিক রাত ৮টায় জেলার নানিয়ারচর উপজেলার কুতুকছড়ি আর্মি ক্যাম্প থেকে আনুমানিক ২ কি.মি. পশ্চিমে কুতুকছড়ি উপর পাড়া হতে নিরাপত্তা বাহিনীর যৌথ অভিযানে দুইজন ইউপিডিএফ( মুল) এর চাঁদা কালেক্টরকে আটক করা হয়েছে।

আটকটকৃতরা হলো, কিনামোহন চাকমা(৩৭), পিতা: রবিচন্দ্র চাকমা, সাং কুতুকছড়ি উপর পাড়া, থানা: সদর, রাঙামাটি এবং নীলমোহন চাকমা(৩১), পিতা:রবিচন্দ্র চাকমা, সাং কুতুকছড়ি উপর পাড়া, সদর, রাঙামাটি।

আটকের সময় তাদের কাছ থেকে চাঁদা আদায়ের রশিদ ২/৩ টি, বাজারের ইজারার বই ২/৩টি, বিপ্লবী বই ৫টি, ৪টি মোবাইল ও নগদ দুই লক্ষ চল্লিশ হাজার(প্রায়) টাকা জব্দ করা হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, এরা ইউপিডিএফের শীর্ষ চাঁদাবাজদের অন্যতম। এদের কাছ থেকে ইউপিডিএফের চাঁদাবাজির নেটওয়ার্ক সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ দলিল পাওয়া গেছে।

নিরাপত্তা বাহিনীর ঊর্ধ্বতন একজন কর্মকর্তা জানিয়েছেন, আটককৃত দুইজনই ইউপিডিএফ এর জন্য বিপুল পরিমান চাঁদা আদায় করত স্থানীয় বাসিন্দাসহ ব্যবসায়ীদের কাছ থেকে। এদের চাহিদানুসারে প্রতিনিয়ত চাঁদা পরিশোধ করতে গিয়ে স্থানীয়রা হাপিয়ে উঠে। বিষয়টি স্থানীয় কয়েকজন পাহাড়ি লিখিত আকারে আমাদের জানালে আমরা তদন্ত করে বিষয়টির সত্যতা পাই। পরে স্থানীয়দের সাথে যোগাযোগ করে তাদের সাথে নিয়েই রাতে কুতুকছড়ি উপর পাড়া এলাকায় অভিযান পরিচালনা করা হয়।
ঊর্ধ্বতন এ কর্মকর্তা জানিয়েছেন, আটককৃতদের কাছ থেকে বিশাল একটি তালিকা আমরা পেয়েছি, এতে পাওয়া তথ্যে দেখা গেছে, গত মাসে অন্তত অর্ধকোটি টাকা শুধু কুতুকছড়ি থেকেই আদায় করে সেগুলো কেন্দ্রীয় নেতৃবৃন্দের কাছে পাঠানো হয়েছে।
নানিয়ারচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, আটককৃতদের রাঙামাটি কোতয়ালী থানায় হস্তান্তর করা হয়েছে।

তবে এ বিষয়ে রাঙামাটি কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সত্যজিৎ বড়ুয়া জানান, আমরা এখনো নানিয়ারচর থানা থেকে কোন আটক ব্যক্তি বুঝে পাইনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন