parbattanews

রাঙামাটিতে পার্বত্যাঞ্চলের নারী সংগঠনের কালো পতাকা মিছিল ও স্মারকলিপি প্রদান

unnamed

স্টাফ রিপোর্টার:
চলমান অসহযোগ আন্দোলনের অংশ হিসেবে পার্বত্য চট্টগ্রাম চুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবিতে এবং রাঙামাটি মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন স্থগিত ও নারী নির্যাতনের প্রতিবাদে কালো পতাকা মিছিল, সমাবেশ ও প্রধানমন্ত্রীর বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

মঙ্গেলবার সকালে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি সমর্থিত পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি ও হিল উইমেন্স ফেডারেশন রাঙামাটি জেলা কমিটির উদ্যোগে এই কর্মসূচী পালন করা হয়। র‌্যালীটি জনসংহতি সমিতির রাঙামাটি জেলা কার্যালয় হতে কালো পতাকা হাতে মিছিল বের করে বনরূপা ঘুরে ডিসি অফিস প্রাঙ্গণে এসে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম জন সংহতি সমিতির তথ্য ও প্রচার সম্পাদক সচিব চাকমা, মহিলা সমিতি রাঙামাটি জেলা কমিটি সভাপতি সোনা রানী চাকমা, পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি রাঙামাটি জেলা কমিটি সাধারণ সম্পাদক জোনাকী চাকমা, মহিলা সমিতি সাধারণ সম্পাদক সুপ্রা চাকমা, পাহাড়ী ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক জুয়েল চাকমা, জে এস এস মহিলা বিষয়ক সম্পাদিকা কল্পনা চাকমা, যুব সমিতির টুয়েন চাকমাসহ অন্যান্য সহযোগী সংগঠনের নেতৃবৃন্দরা বক্তব্য রাখেন।

সমাবেশে বক্তারা বলেন, ‘প্রায় ১৮ বছর পূর্ণ হতে চললেও এখনো পর্যন্ত সরকার পার্বত্য চুক্তি বাস্তবায়নের নামে নানা টালবাহানা করছে। যা পাহাড়ে সংঘাতময় পরিস্থিতি সৃষ্টি হচ্ছে। পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির ঘোষণা অনুসারে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের প্রক্রিয়াকে এগিয়ে নেয়া এবং সরকারের চুক্তি বিরোধী ও জুম্ম-স্বার্থ পরিপন্থী কার্যক্রম প্রতিরোধ ও প্রতিবিধান করার লক্ষে গণতান্ত্রিক উপায়ে জুম্ম জনগনের অসহযোগ আন্দোলন চলছে এবং চলবে।’

বক্তারা আরো বলেন, ‘পার্বত্য চট্টগ্রাম চুক্তি সাক্ষরকারী অন্যতম পক্ষ পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতিসহ বিভিন্ন সংগঠন পার্বত্য চট্টগ্রামের জাতীয় পর্যায়ের নাগরিক সমাজের পক্ষ থেকে বারবার সরকারের নিকট দাবী জানানো সত্ত্বে ও সরকার চুক্তি বাস্তবায়নের কোন সঠিক কার্যকর পদক্ষেপ গ্রহন করেনি।
পার্বত্য চট্টগ্রাম চুক্তি পুর্ণাঙ্গরূপে বাস্তবায়ন না হওয়া পর্যন্ত রাঙামাটিতে স্থাপিত মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বন্ধের জন্য বার বার সরকারের নিকট দাবী উত্থাপন করার পরও সরকার আমাদের কথায় কর্নপাত না করে তা অব্যাহত রেখেছে। এতে সরকার পার্বত্য চট্টগ্রামের আপামর জনতার গনদাবীকে উপেক্ষা করে দিন দিন উদ্বেগজনক ভাবে জুম্মু নারীদের উপর নির্যাতন ও সহিংসতার মাত্রা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। যা কোনমতে সুখকর নয়। তাই পার্বত্য চট্টগ্রাম চুক্তি পুণাঙ্গ বাস্তবায়ন ও পাহাড়ে ভূমি সমস্যাসহ চুক্তির মৌলিক বিষয়গুলো দ্রুত সরকারকে বাস্তবায়ন করতে হবে।’

সমাবেশ শেষে পার্বত্য চট্টগ্রাম চুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়ন, রাঙামাটি মেডিকেল কলেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন স্থগিত ও নারী নির্যাতনের প্রতিবাদে প্রধানমন্ত্রীর বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়।

Exit mobile version