রাঙামাটিতে পাহাড়ী ছাত্র পরিষদ ও যুব সমিতির বিক্ষোভ মিছিল ও সমাবেশ

IMG_0058

স্টাফ রিপোর্টার:
রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের শিক্ষক নিয়োগ বাণিজ্য বন্ধের দাবীতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি সমর্থিত সংগঠন পাহাড়ী ছাত্র পরিষদ ও যুব সমিতি। বুধবার সকালে শহরের জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সংগঠনগুলোর উদ্যোগে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির রাঙামাটি জেলা শাখার সভাপতি টোয়েন চাকমা সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম জন সংহতি সমিতি কেন্দ্রীয় কমিটির সহ সাংগঠনিক সম্পাদক পলাশ তঞ্চঙ্গ্যা, পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির সাধারণ সম্পাদক সুপ্রভা চাকমা, পার্বত্য চট্টগ্রাম জন সংহতি সমিতির রাঙামাটি জেলা কমিটির ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক ত্রিজিনাদ চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের রাঙামাটি কলেজ শাখার সভাপতি আশিকা চাকমা, পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির রাঙামাটি জেলা কমিটির সাধারণ সম্পাদক অরুন ত্রিপুরা, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক রিন্টু চাকমা।

সমাবেশে বক্তরা অভিযোগ করে বলেন, ‘সম্প্রতি রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের অধীনে ১০টি উপজেলা মিলে প্রাক-প্রাথমিক ৩২৫টি পদের শিক্ষক নিয়োগ দেওয়া হয়। এ নিয়োগ নিয়ে কোটি টাকার বাণিজ্য হয় । যোগ্যতা থাকলেও চাকরী পায়নি অনেকেই। নিয়োগ বাণিজ্যের টাকার সমান ভাগ পায় নিয়েগর সাথে সম্পৃক্ত সকল পর্যায়ের কর্মকর্তারা। তবে অভিযোগ উঠলেও টনক নড়েনি সংশ্লিষ্ট কতৃপক্ষের। তাই পার্বত্যাঞ্চলে শিক্ষিত বেকারদের সংখ্যা বেড়ে চলেছে।’

পার্বত্যাঞ্চলে পিছিয়ে পড়া জাতিগোষ্ঠীদের উন্নতির দিকে তরান্বিত করতে হলে বেকার সমস্য রোধ করতে হবে। তাদের আত্মকর্মসংস্থানের সুযোগ করে দিতে হবে। অবিলম্বে পার্বত্যাঞ্চলের শিক্ষিত জাতিগোষ্ঠীদের উন্নয়নের জন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের শিক্ষক নিয়োগ বাণিজ্য বন্ধের করার সরকারের প্রতি দাবী জানান সংগঠনগুলোর নেতারা।

পরে সমাবেশে শেয়ে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে প্রতিবাদ বিক্ষোভ মিছিল বের করে পাহাড়ী ছাত্র পরিষদ ও যুব সমিতির নেতাকর্মী ও সমর্থকরা। মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে রাঙামাটি জেলা প্রশাসক বরাবরে স্মারকরিপি প্রদান করে সংগঠনগুলোর নেতারা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন