parbattanews

রাঙামাটিতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন

রাঙামাটিতে তিন দিনব্যাপী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১৫ নভেম্বর) সকালে প্রধান অতিথি থেকে উদ্বোধন করেন- জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাঙামাটি জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. দিদারুল আলমের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- অতিরিক্ত পুলিশ সুপার অপরাধ মারুফ আহম্মেদ, রাঙামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী, রাঙামাটি গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী অনিন্দ্য কৌশল।

এর আগে জেলা প্রশাসক-কে গার্ড অব অর্নার প্রদান করা হয়। জাতীয় সঙ্গীতের মধ্যে দিয়ে জাতীয় পতাকা, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স পতাকা উত্তোলন করে অনুষ্ঠানের উদ্বোধন হয়। পরে শান্তির প্রতীক পায়রা উড়ানো হয় এবং অতিথিরা আগুন নির্বাপক যন্ত্রের সরঞ্জমাদিগুলো ঘুরে দেখেন। আগামী ১৭ নভেম্বর রাঙামাটিতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের সমাপনী অনুষ্ঠিত হবে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাঙামাটি জেলা কার্যালয় থেকে জানানো হয়- ২০২২ সালের অক্টোবর পর্যন্ত জেলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে ৩৩টি। আহতের সংখ্যা ২ জন হলেও নিহত নেই। অগ্নিকাণ্ডে আনুমানিক ক্ষতি ৫৯ লাখ ৯৯ হাজার ৫০০ টাকা। আনুমানিক উদ্ধার করা হয়েছে-২ কোটি, ৭লাখ ৯০ হাজার টাকার সম্পত্তি।

এইবারে জেলায় ১৩টি দুর্ঘটনা ঘটেছে। এরমধ্যে সড়ক দুর্ঘটনা ৫টি। সড়ক দুর্ঘটনায় ৮মারা গেছেন এবং আহত হয়েছেন ৩জন। নৌ দুর্ঘটনা ঘটেছে- ৮টি। নিহতের সংখ্যা ৪জন। তবে কোন আহত নেই।

সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে ৩০টি মহড়া চালানো হয়। সরকারি-বেসরকারি ২৫টি প্রতিষ্ঠান পরিদর্শন, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে ১২টি প্রশিক্ষণ প্রদান করা হয়। ২০০ জন শিক্ষার্থীকে প্রশিক্ষণ প্রদান করা হয়।

অ্যাম্বুলেন্স সেবার মাধ্যমে ৫১ জন রোগীকে পরিবহন সেবা প্রদান করা হয়। মোট সরকারি ফি আদায় করা হয় প্রায় ৫৩ হাজার টাকা ।

এদিকে রাঙামাটি জেলায় চালুকৃত ফায়ার স্টেশনের সংখ্যা ৩টি। চালুর অপেক্ষা আছে ২টি এবং জমি অধিগ্রহণ করা হয়েছে ২টি এবং জমি অধিগ্রহণের অপেক্ষায় আছে ৫টি।

Exit mobile version