parbattanews

রাঙামাটিতে বিজ্ঞান-প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল কলেজ স্থাপনার কাজে বাধা না দেয়ার আহ্বান জানালেন ড. মিজানুর রহমান

Rangamati komishon pic 01

স্টাফ রিপোর্টার, রাঙামাটি:

রাঙামাটিতে বিজ্ঞান-প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল কলেজ স্থাপনার কাজে বাধা না দিয়ে পার্বত্যাঞ্চলে সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার সুযোগ সৃষ্টির লক্ষ্যে পার্বত্যবাসীকে সহযোগিতা করার আহবান জানিয়েছেন, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান।

তিনি বলেন, পাহাড়ের মানুষের স্বার্থে বর্তমান সরকারের প্রচেষ্টায় রাঙামাটিতে প্রস্তাবিত জায়গায় বিজ্ঞান-প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল কলেজ স্থাপনা হতে যাচ্ছে। পার্বত্যাঞ্চলে বসবাসরত অসহায় মানুষগুলোর অধিকার আদায়ে লক্ষ্যে উঁচ্চ শিক্ষার কোন বিকল্প নেই। তাই পার্বত্যবাসীদের অধিকার প্রতিষ্ঠায় এই উঁচ্চ শিক্ষা প্রতিষ্ঠান গুলো যাতে কার্যকর হতে পারে, সে লক্ষ্যে পার্বত্যাঞ্চলের বিভিন্ন জাতিগোষ্ঠি ও সম্প্রাদায়ের সহযোগিতার প্রয়োজন রয়েছে।

শনিবার সকাল সাড়ে ৯টায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সম্মেলন কক্ষে জাতীয় মানবধিকার কমিশনের আয়োজিত পার্বত্য চট্টগ্রাম ভূমি ব্যবস্থাপনা ও বর্তমান প্রেক্ষিত সেমিনারে এসব কথা বলেন ড. মিজানুর রহমান ।

অনুষ্ঠিত সেমিনারে মানবাধিকার কমিশনের সদস্য নিরূপা দেওয়ান, রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল, পুলিশ সুপার আমেনা বেগমা, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য গৌতম চাকমা বক্তব্য রাখেন।

সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন পার্বত্যাঞ্চলের বিশিষ্ট গবেষক ড. মংসানু চৌধুরী ও এ্যাডভোকেট জ্ঞানেন্দু বিকাশ চাকমা।

সেমিনারে পার্বত্য ভূমি বিরোধ নিস্পতি কমিশন আইন পাশ, পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির পূর্ণ বাস্তবায়ন ও তিন পার্বত্য জেলা পরিষদসহ পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের নির্বাচন দেয়ার সুপারিশ করা হয়।

Exit mobile version