parbattanews

রাঙামাটিতে বুদ্ধ পুর্ণিমা উদযাপিতঃ বর্ণাঢ্য ধর্মীয় শোভাযাত্রার আয়োজন

B

রাঙামাটি প্রতিনিধি:
রাঙামাটিতে যথাযোগ্য মর্যাদায় বুদ্ধ পূর্ণিমা উদযাপিত হয়েছে। এ উপলক্ষে শহরে বের করা হয় এক বনার্ঢ্য ধর্মীয় শোভাযাত্রা। উল্লেখ্য বৈশাখী পূর্ণিমার এই দিনে তথাগত ভগবান গৌতম বুদ্ধ জন্ম লাভ  এবং একই তিথিতে বুদ্ধত্ব লাভ ও পরিনির্বাণ লাভ করেন। তাই এ দিনটি প্রতিটি বৌদ্ধ নর-নারীদের অত্যন্ত গুরুত্বপূর্ণ।

রাঙামাটি রাজ বন বিহার উপাসক-উপাসিকা কার্যনির্বাহী পরিষদের উদ্যোগে আয়োজিত ধর্মীয় শোভাযাত্রার উদ্বোধন করেন ২৯৯নং রাঙামাটির সংসদীয় আসনের নির্বাচিত সাংসদ উষাতন তালুকদার এমপি। পরে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ কার্যালয় চত্বর থেকে রাজবন বিহার প্রাঙ্গণ পর্ষন্ত এক বর্নাঢ্য ধর্মীয় শোভাযাত্রার বের করা হয়।

এ সময় ভগবান বুদ্ধের বুদ্ধ ধাতু প্রদর্শন করা হয়। শোভাযাত্রায় বৌদ্ধ নর-নারীরা অংশ নেন। পরে রাজবন বিহার মাঠে আয়োজিত ধর্মীয় সভায় ধর্মদেশনা দেন রাজ বনবিহারের ভিক্ষুসংঘের প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির।

সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অরুন কান্তি চাকমা, সাবেক উপমন্ত্রী মনিস্বপন দেওয়ান, রাজ বন বিহার পরিচালনা কমিটির সাধারন সম্পাদক প্রতুল বিকাশ চাকমা প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিশ্ব শান্তি ও মঙ্গল কামনা করে পঞ্চশীল গ্রহণ, সংঘ দান, অষ্টপরিস্কার দান, বুদ্ধমুর্তি দানসহ বিভিন্ন ধর্মীয় কার্য সম্পাদনা করা হয়।

Exit mobile version