রাঙামাটিতে মেডিক্যাল কলেজ ও বিজ্ঞান-প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবিতে তিন বাঙালী সংগঠনের মানববন্ধন

Rangamati bangoli pic-2

স্টাফ রিপোর্টার, রাঙামাটি :

কোন ধরনের কুচক্রি মহলের ষড়যন্ত্রে প্রভাবিত না হয়ে অতি দ্রুত রাঙামাটিতে মেডিক্যাল কলেজের ও বিজ্ঞান-প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবিতে মানববন্ধন করেছে পার্বত্য চট্টগ্রামের বাঙালীদের তিন আঞ্চলিক সংগঠন। রবিবার সকাল সাড়ে ১০টায় পার্বত্য নাগরিক পরিষদের উদ্যোগে রাঙামাটি জেলা প্রশাসকের কার্যলয়ের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময় ঘন্টাব্যাপী মানববন্ধনে পার্বত্য চট্টগ্রাম সম-অধিকার আন্দোলন, পার্বত্য বাঙালী ছাত্র ঐক্য পরিষদর, পার্বত্য নাগরিক পরিষদসহ স্থানীয় বিভিন্ন শ্রেণি, পেশার নারী-পুরুষেরা ব্যানার ফেস্টুন নিয়ে নয় দফা দাবী তুলে ধরেন।

মানববন্ধনে পার্বত্য নাগরিক পরিষদের সভাপতি বেগম নুর জাহানের সভাপতিত্বে এসময় আরো বক্তব্য রাখেন, রাঙামাটি জেলা সম-অধিকার আন্দোলনে নেতা এ্যাডভোকেট আবছার আলী, পার্বত্য নাগরিক পরিষদের সদস্য সচিব মো. জামাল উদ্দিন, পার্বত্য বাঙালী ছাত্র ঐক্য পরিষদের সভাপতি উজ্জল পাল, বাঙালী ছাত্র পরিষদ নেতা আলী আজগর বাদশা, যুবদল নেতা আবুল কালাম চুংকু প্রমূখ।

মানববন্ধনে বক্তারা অভিযোগ করে বলেন, ১৯৯৭ সালে পার্বত্য শান্তি চুক্তি স্বাক্ষরের পর তৎকালীন আওয়ামীলীগ সরকার রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়” নামে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নিয়ে ছিল। কিন্তু কয়েকটি অঞ্চলিক উপজাতি সংগঠনের বিরোধিতার কারণে তা বাধাগ্রস্থ হয়ে পরে।

বক্তারা আরো বলেন, এসব নামধারি উপজাতি আঞ্চলিক সংগঠনগুলো চায়না পাহাড়ের ছেলে-মেয়েরা উচ্চশিক্ষায় শিক্ষিত হোক। কারণ পার্বত্যাঞ্চলের যুব সমাজ শিক্ষাগ্রহণে ব্যস্ত হয়ে পড়লে পাহাড়ে গুম, চাঁদাবাজি, হত্যা, ধর্ষন ও অপহরণ সন্ত্রাসী কার্যকলাপ বন্ধ হয়ে যাবে। তাছাড়া এসব সংগঠনের উপজাতীয় নেতারা পায়ঁতারা চালিয়ে যাচ্ছে পার্বত্য চট্টগ্রামকে আলাদা করে ”জুম্মল্যান্ড” প্রতিষ্ঠায় কারার।

বক্তারা অবিলম্বে চলতি ২০১৪-১৫ শিক্ষা বর্ষে রাঙামাটিতে মেডিক্যাল কলেজ ও বিজ্ঞান-প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম চালুসহ দ্রুত স্থাপনের দাবি জানায় এই তিন বাঙালী সংগঠনের নেতারা। পরে মানববন্ধন শেষে পার্বত্য নাগরিক পরিষদের পক্ষ থেকে রাঙামাটি জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন