parbattanews

রাঙামাটিতে ম্যালেরিয়া রোগের আতংক

ম্যালেরিয়া

স্টাফ রিপোর্টার, রাঙামাটি:
রাঙামাটির জেলায় ম্যালেরিয়া রোগের আতংক ছড়িয়ে পড়েছে। সম্প্রতি জেলার প্রত্যান্ত অঞ্চলগুলোতে ম্যালেরিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ে গেছে। পাহাড়ে ভয়বহ আকার ধারণ করেছে ম্যালেরিয়া। দেখা দিয়েছে জনমনে চরম উদ্বেগ ও উৎকন্ঠা। পাহাড়ে ম্যালেরিয়া রোগের হার এতো বেশি বেড়ে গেছে যা মহামারী হিসাবে বিবেচনা করছে জেলা স্থাস্থ্য বিভাগ। তাই ম্যালেরিয়া রোগীদের দ্রুত চিকিৎসা নিশ্চিত করতে অঞ্চলগুলোতে গঠন করা হয়েছে একাধিক মেডিকেল টিম।

রাঙামাটি জেলা স্থাস্থ্য বিভাগের সূত্রে জানা গেছে, চলতি বছরের মাত্র সাত মাসে রাঙামাটি জেলায় ম্যালেরিয়া রোগে আক্রান্ত হয়েছে ৭ হাজার ৮৪৮ জন। বিশেষ করে জেলার সীমান্তবর্তী অঞ্চল বাঘাইছড়ি, বরকল, বিলাইছড়ি ও জুড়াছড়িতে ম্যালেরিয়ার প্রাদুর্ভাব বেশি দেখা দিয়েছে। যা গত বছরের তূলনায় দ্বিগুণ। তাই জরুরি ভিত্তিতে এ রোগ থেকে মুক্তি পাওয়ার জন্য নড়েচড়ে বসেছে জেলা স্থাস্থ্য বিভাগ। তাই জেলা স্থাস্থ্য বিভাগের পক্ষ থেকে এই ৪টি উপজেলাকে ম্যালেরিয়ার জন্য ঝুঁকিপূর্ণ অঞ্চল হিসেবে চিহ্নিত করে হয়েছে।

এছাড়া উপজেলায় স্বাস্থ্য বিভাগ এবং সংশ্লিষ্ট সকল সমন্বিত কর্ম-পরিকল্পনা গ্রহণ করে দ্রুত এই রোগের প্রাদুর্ভাব কমানোর জন্য নিদের্শ দেন জেলা স্থাস্থ্য বিভাগ। তাছাড়া প্রয়োজন বোধে সেনাবাহিনী ও বিজিবিকে সম্পৃক্ত করে পরিস্থিতি মোকাবেলার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহনের নির্দেশনা দেয়া হয়।

রাঙামাটি জেলার সিভিল সার্জন ডাঃ মোঃ মুস্তাফিজুর রহমান জানান, রাঙামাটি জেলার প্রত্যন্ত ও দূর্গম অঞ্চলগুলোতে ম্যালেরিয়ার রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। তাছাড়া গত সাত মাসে উল্লেযোগ্য হারে এই রোগের সংখ্যা বেড়ে গেছে। যা দ্রুত প্রতিরোধ করার জন্য জেলা স্থাস্থ্য বিভাগ ও সংশ্লিষ্ট সকল সমন্বিত কর্ম-পরিকল্পনা কাজ শুরু করেছে।

তিনি আরো বলেন, ২০০৮ সালে এই তিন পার্বত্য জেলায় ম্যালেরিয়া নিয়ন্ত্রণ র্কমসূচী চালু হওয়ার পর ২০১৩ সাল পর্যন্ত ম্যালেরিয়া রোগ নিয়ন্ত্রণে ছিল। কিন্তু চলতি বছর ২০১৪ সালের মে মাস থেকে জুলাই মাসের মধ্যে ম্যালেরিয়া রোগে আক্রান্তের সংখ্যা হঠাৎ করে বেড়ে যায়। কেন রাঙামাটিতে ম্যালেরিয়ার রোগ বেড়ে গছে তা জানার জন্য জেলা স্থাস্থ্য বিভাগের একটি বিশেষ টিম কাজ করছে। তাছাড়া রাঙামাটি পার্বত্য জেলার যেসব উপজেলায় ম্যালেরিয়া রোগের প্রাদুর্ভাব বৃদ্ধি পেয়েছে, সেসব উপজেলায় স্বাস্থ্য বিভাগের পাশাপাশি ব্র্যাক এবং হিল ফ্লাওয়ার যৌথভাবে কাজ করছে ।

অন্যদিকে গ্লোবাল ফান্ডের উদ্যোগে তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে সাড়ে ৭ লক্ষ মশারী বিতরণ করা হবে বলে জানা গেছে।

Exit mobile version