রাঙামাটিতে রেডজোনের মধ্যে পর্যটকদের ভিড়

fec-image

করোনাভাইরাস ও ওমিক্রনের বিস্তার ঠেকাতে সরকারের দেয়া বিধিনিষেধের পরও রাঙামাটির পর্যটন কেন্দ্রগুলোতে পর্যটকদের উপচেপড়া ভিড় লক্ষ করার মতো। এই সব পর্যটন কেন্দ্রগুলোতে সামাজিক দূরত্ব বা স্বাস্থ্যবিধি সঠিকভাবে মানছে না পর্যটকরা। পর্যটকদের অধিকাংশের মুখে নেই কোনো মাস্ক। এতে করোনা ও ওমিক্রনের সংক্রমণের আশঙ্কায় করছেন সংশ্লিষ্টরা।

শুক্র-শনিবার রাঙামাটি পর্যটন কমপ্লেক্স, ঝুলন্ত সেতু, পলওয়েল পার্ক, রাঙামাটি পার্কসহ আশেপাশের পর্যটন স্পট ও দর্শনীয় স্থানে পর্যটকের বিনোদনের মূল কেন্দ্র। পাহাড় ও হ্রদ বেষ্টিত রাঙামাটির নৈসর্গিক সুন্দর্য উপভোগে করোনা ও ওমিক্রনের বিধিনিষেধের মধ্যেও পর্যটকদের পদচারণায় মুখর রাঙামাটির পর্যটন স্পট গুলো ।

রাঙামাটির পর্যটন কেন্দ্রগুলোতে পর্যটকদের আগমন ছিলো অন্যান্য সময়ের মতো স্বাভাবিক। বিশেষ করে পর্যটনের ঝুলন্ত সেতু, পলওয়েল পার্ক এলাকায় ছিলো পর্যটকদের ঢল। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে চলতে সকল প্রকার কার্যক্রম গ্রহণ করলেও টিকিট কাউন্টার পার করতে পর্যটকদের মাক্স পরা বা স্বাস্থ্য বিধি মানার ক্ষেত্রে উদাসীনতা লক্ষ করা মতো। পর্যটকদের স্বাস্থ্য বিধি মনে চলতে ও মুখে মাক্স ব্যবহারের নির্দেশ প্রদান করার পাশাপাশি মাক্স বিতরণ করছেন জেলা টুরিস্ট পুলিশের টিম।

এদিকে সরকারের ১১ দফা বিধিনিষেধ প্রতিপালনের লক্ষ্যে বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ রাঙামাটি জেলা প্রশাসন। জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা শহরসহ উপজেলা গুলোতে পরিচালনা করা হচ্ছে মোবাইল কোর্ট। সকল ধরনের শপিংমল রাত ৮টা ও খাবারের হোটেল রাত ১০টার মধ্য বন্ধসহ মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা বাস্তবায়নে তৎপরতা চালানো হচ্ছে।

অন্যদিকে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জেলা তথ্য অফিস পক্ষে থেকে সরকারের বিধিনিষেধের উপর মাইকিং করে প্রচার কাজ চালিয়ে যাচ্ছে জেলা তথ্য অফিস । এতে কেউ যদি নিদের্শনা না মানে তা হলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

রাঙামাটি স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে জানান, রাঙামাটি জেনারেল হাসপাতালে করোনা রোগীর চিকিৎসা দিতে আলাদা ইউনিট প্রস্তুতি রাখা হয়েছে এবং সেন্ট্রাল অক্সিজেনের সরবরাহ নিশ্চিত করা হয়েছে। আগে রোগীকে অক্সিজেনের জন্য চট্টগ্রাম যেতে হতো এখন আর যেতে হবে না।

রাঙামাটিতে করোনা সংক্রমণ যাতে বৃদ্ধি না পায় তার জন্য জনসাধারণকে কঠোরভাবে স্বাস্থ্য বিধি মেনে চলাসহ সবাইকে মাস্ক ব্যবহার এবং করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে সরকারের আরোপিত ১১ দফা বিধিনিষেধ প্রতিপালনের সবাইকে সতর্ক থাকার পরামর্শ সংশ্লিষ্টদের।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন