parbattanews

রাঙামাটিতে ২ মাসে ম্যালেরিয়ায় আক্রান্ত দেড় হাজার, বেড়েছে ডেঙ্গুর প্রকোপ

রাঙামাটি পার্বত্য জেলায় ম্যালেরিয়া ও ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এ পর্যন্ত দুটিতে আক্রান্ত কারো মৃত্যু না হলেও প্রকোপ বেড়ে যাওয়ায় জনমনে উদ্বেগ ছড়িয়ে পড়ছে।

বুধবার (১৯ জুলাই) পর্যন্ত গত দুই মাসে সদরসহ জেলায় ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৫৩০ জন। অপরদিকে চলতি মাসে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ২৯ জন।

এদিকে রাঙামাটি জেনারেল হাসপাতালে ডেঙ্গু আক্রান্তদের আলাদা বিছানায় মশারি টাঙিয়ে চিকিৎসা দেওয়া হলেও এসব রোগী রাখা হয়েছে একই ওয়ার্ডের সাধারণ রোগীদের সঙ্গে। এতে সংক্রমণের শঙ্কায় অন্য রোগীরা।

জেলা স্বাস্থ্য বিভাগের চিকিৎসকরা জানান, এ সময় এডিস মশার প্রজনন বিস্তারে স্বাভাবিকভাবে ডেঙ্গু ও ম্যালেরিয়ার প্রকোপ বেড়ে যায়। ফলে জেলার দুর্গম পাহাড়ি এলাকায় বিশেষ করে সীমান্তবর্তী বিভিন্ন উপজেলা যেমন- বাঘাইছড়ি, বরকল, জুরাছড়ি ও বিলাইছড়ির প্রত্যন্ত এলাকায় প্রতিদিনই ম্যালেরিয়ায় আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। এছাড়া জেলায় ইতোমধ্যে নতুন করে ম্যালেরিয়া প্রতিরোধক মশারি বিতরণ করা হলেও আগের মশারিগুলোর মেয়াদকাল শেষ হয়ে যাওয়ায় মে থেকে জেলার বিভিন্ন উপজেলায় ম্যালেরিয়ার বিস্তার ঘটে।

সিভিল সার্জন ডা. নিহার রঞ্জন নন্দী জানান, জেলায় গত দুই মাসে ১ হাজার ৫৩০ জন ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন। অপরদিকে বিগত মাসগুলোতে রাঙামাটিতে ডেঙ্গু রোগীর সংখ্যা না বাড়লেও চলতি সপ্তাহে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। মঙ্গলবার একদিনেই রাঙামাটি জেনারেল হাসপাতালে ১৬ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। চলতি মাসে জেলায় মোট ২৯ জনকে ডেঙ্গু আক্রান্ত শনাক্ত করা হয়েছে।

সিভিল সার্জন জানান, ইতোমধ্যে জেলায় নতুন করে ম্যালেরিয়া প্রতিরোধক সাড়ে তিন লাখ মশারি বিতরণ কর হয়েছে। ব্র‌্যাকের সহযোগিতায় প্রয়োজনীয় স্বাস্থ্যসেবার কাজ চলমান রয়েছে। ডেঙ্গু ও ম্যালেরিয়ার রক্ত পরীক্ষা বিনামূল্যে করানো হচ্ছে। বাড়িঘরের আশেপাশে পরিষ্কার-পরিচ্ছন্নতা রাখতে হবে।

এদিকে রাঙামাটি শহর এলাকায় ডেঙ্গু ও ম্যালেরিয়া প্রতিরোধে রাঙামাটি পৌরসভার উদ্যোগে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে বলে জানা গেছে। মশক নিধন কার্যক্রমের অংশ হিসাবে বিভিন্ন জায়গায় স্প্রে মেশিন দিয়ে নিয়মিত ওষুধ ছিটানো হচ্ছে।

রাঙামাটি জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডা. শওকত আকবর জানিয়েছেন, রাঙামাটি জেনারেল হাসপাতালে ম্যালেরিয়া আক্রান্তের রোগী তেমন একটা বেশি নেই। বর্তমানে হাসপাতালে ১৬ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন। যারা সুস্থ হয়ে উঠছেন তাদের হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হচ্ছে। হাসপাতালে ডেঙ্গু রোগীদের আলাদা বিছানায় মশারি টাঙিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে।

নিউজটি ভিডিওতে দেখুন:

রাঙামাটিতে বাড়ছে ম্যালেরিয়ার রোগী, আছে ডেঙ্গুর প্রকোপ

Exit mobile version