রাঙামাটির আইমাছড়া বনবিহারের ৮তম কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত

fec-image

সাধু সাধু সাধু ধ্বনিতে হাজারো পুণ্যার্থীদের ভক্তি ও শ্রদ্ধায় রাঙামাটির বরকল উপজেলার ৩নং আইমাছড়া ইউনিয়নের আইমাছড়া বনবিহারে অনুষ্ঠিত হয়েছে ৮তম দানোত্তম কঠিন চীবর দান ।

গৌতম বুদ্ধের প্রধান সেবিকা মহাপুণ্যবতী বিশাখা কর্তৃক প্রবর্তিত কঠিন চীবর বুনন ও ধর্মীয় নানা আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে সোমবার (১৫ নভেম্বর) শুরু হয়ে মঙ্গলবার বিকেলে দুইদিন ব্যাপী এ অনুষ্ঠানে কর্মসূচি শেষ হয়।

কর্মসূচির মধ্য বুদ্ধপুজা, বুদ্ধমূর্তিদান, সংঘদান, অষ্টপরিষ্কার দান, কঠিন চীবর দান, পঞ্চশীল প্রার্থনা, সুত্রপাঠ, ধর্মীয় দেশনা, কল্পতরু প্রদক্ষিণ ও ফানুস উৎসর্গ ছিলো উল্লেখযোগ্য।

কঠিন চীবর দানোৎসবে দূর-দূরান্ত থেকে হাজারো পুণ্যার্থী অংশ নেন। পুণ্যার্থীদের পদচারণায় মূখর হয়ে উঠে বিহার প্রাঙ্গণ। দুপুরে কল্পতরু ও কঠিন চীবরকে পুরো বিহার এলাকা প্রদক্ষিণ করে আনন্দ শোভাযাত্রা করা হয়। সন্ধ্যায় জগতের সকল প্রাণীর হিতসুখ ও মঙ্গল কামনায় ফানুস প্রজ্জ্বলন করা হয়।

ধর্মীয় সভায় পুণ্যার্থীদের উদ্দেশে ধর্ম দেশনা দেন, বনভান্তের অন্যতম শিষ্য শ্রীমৎ জিনপ্রিয় মহাস্থবীর।

অনুষ্ঠান সঞ্চলনায় ছিলেন, লিটন চাকমা ও রত্নাবতি চাকমা।এসময় চীবর দানে, শ্রীমৎ বিমলানন্দ মহাস্থবীর, আর্য্য বৌধি মহাস্থবীর, আইমাছড়া বিহার অধ্যক্ষ শ্রীমৎ জোতিপাল মহাস্থবীর, ৩নং আইমাছড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সবিমল চাকমা, বিহার পরিচালনা কমিটির সভাপতি মঙ্গলেস্ব চাকমা, সাধারণ সম্পাদক ধনবিন্দু চাকমা সহ হাজারো পুণ্যার্থী ভক্তিরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন