parbattanews

রাঙামাটির ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী

“নির্বাচনী অঙ্গীকারে ডিজিটাল হলো দেশ,-মুজিববর্ষেই-পাসপোর্ট ধন্য বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে আঞ্চলিক পাসপোর্ট অফিস, খাগড়াছড়ি, বান্দরবান, রাঙামাটি, কক্সবাজার, নারায়ণগঞ্জ ও চাঁদপুরে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) দুপুরে খাগড়াছড়ি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাঙমাটির ই-পাসপোর্টের কার্যক্রমের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি।

এসময় রঙাামাটি আঞ্চলিক পাসপোর্ট অফিসের কার্যালয়ে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, রাঙামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী, পাসপোর্ট অধিদপ্তরের উপ-পরিচালক শাহ অলিউল্লাহ, স্কোয়ার্ড লিডার মেহেরান আলি, রাঙামাটি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শহিদুজ্জামান মহসিন রোমান, রাঙামাটির আইনজীবি প্রতীম রায় পাম্পু, রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, রাঙামাটি পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক মোঃ জাহিদুল হক প্রমুখ।

রাঙামাটিতে উদ্বোধনী অনুষ্ঠানের আগে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তারা বলেন, এই পাসপোর্ট বহির্বিশ্বে বাংলাদেশি পাসপোর্টের গ্রহণযোগ্যতা বৃদ্ধি করবে এবং পাসপোর্টের নিরাপত্তা অধিকতর নিশ্চিতকরণসহ ই-পাসপোর্টের মাধ্যমে বিদেশভ্রমণ ও ইমিগ্রেশন প্রক্রিয়া সহজ হবে।

বক্তারা আরো বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের আওতাধীন ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর বাংলাদেশ সেনাবাহিনীর সহযোগিতায় জার্মান কোম্পানি ভেরিডোস জিএমবিএইচ কর্তৃক ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। ই-পাসপোর্ট নামে পরিচিত বায়োমেট্রিক পাসপোর্টে স্মাট কার্ড প্রযুক্তি ব্যবহার করা হয়। যাতে মাইক্রোপ্রসেসর চিপ এবং অ্যান্টেনা বসানো থাকে। আর এই পাসপোর্টের গুরুত্বপূর্ণ তথ্য পাসপোর্টের ডেটা পেইজ এবং চিপে সংরক্ষিত থাকে। তাই পাসপোর্ট নিয়ে মানুষের ভোগান্তি ও একজনের নামে একাধিক পাসপোর্ট করার প্রবণতা আর থাকবে না বলে আশাবাদ ব্যক্ত করেন বক্তারা।

Exit mobile version