রাঙামাটির কাপ্তাই এলজিইডি’র প্রকৌশলী ও হিসাব রক্ষকের বিরুদ্ধে মামলা

ভুয়া বিল ও ঠিকাদারের স্বাক্ষর জাল করে অর্থ আত্মসাতের অভিযোগ

0,,15626993_303,00

নিজস্ব প্রতিনিধি:
 রাঙামাটির কাপ্তাই উপজেলা প্রকৌশলী ও হিসাব রক্ষকের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন। দুর্নীতি দমন কমিশন রাঙামাটি সমন্বিত জেলা কার্যালয়ের উপ-সহকারী পরিচালক মোঃ আমির হোসেন ২১ মে কাপ্তাই থানায় মামলা রুজু করেন। ওই দিন কাপ্তাই থানায় মামলা নং-০২, তারিখ-২১/০৫/১৪ ধারা ৪০৯/৪২০/৪৬৭/৪৬৮/৪৭১/১০৯ দঃবিঃ তৎসহ ১৯৪৭ সনের ২নং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলাটি লিপিবদ্ধ করেন এসআই মোঃ আসাদুল ইসলাম।

মামলার বিবরণে জানা গেছে,২০১০-২০১১ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিবি’র) আওতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর,কাপ্তাই কর্তৃক উপজেলায় খেলাধুলা উন্নয়নের জন্য বিভিন্ন ক্লাব ও প্রতিষ্ঠানে ক্রীড়া সামগ্রী বিতরণের নিমিত্তে দরপত্র আহবান করেন। আসামী এলজিইডি’র অতিরিক্ত দায়িত্বের উপজেলা প্রকৌশলী ও উপসহকারী প্রকৌশলী পরিমল চন্দ্র ভৌমিক এবং একই কার্যালয়ে কর্মরত হিসাব রক্ষক বিকাশ কুমার দত্ত পরস্পর যোগসাজসে জালিয়াতির মাধ্যমে ভুয়া বিল প্রস্তুত করে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে ১ লাখ ৯২ হাজার ১ শত ৮৫ টাকা আত্মসাৎ করে। মামলার বিবরণীতে উল্লেখ রয়েছে দরপএ বিজ্ঞপ্তি নং-০১/২০১০-২০১১ মূলে ক্রীড়া সামগ্রী বিতরণের লক্ষ্যে ২ লাখ ৩৮ হাজার টাকার দরপত্র আহবান করা হয়। ৫ শতাংশ নিম্নদরে উক্ত কাজটি পেয়েছেন রাঙামাটির মহিলা কলেজ এলাকার ঠিকাদার মোঃ আবু তাহের ।

রাঙামাটি কাপ্তাই উপজেলা প্রকৌশলী স্মারক নং-১০৩,তারিখ ২৮/০২/২০১১ মূলে উক্ত ঠিকাদারকে শর্তানুযায়ী কাজটি সম্পন্ন করার  জন্য কার্যাদেশ প্রদান করেন। ৩০/০৩/২০১১ তারিখে ঠিকাদার প্রাক্কলনের ১৯টি আইটেমের ক্রীড়া সামগ্রী উপসহকারী প্রকৌশলী মোঃ শাহ আলমকে বুঝিয়ে দেন। পরে ১ম ও চ’ড়ান্ত বিল ৫ শতাংশ নি¤œদরে ২ লাখ ২৬ হাজার ১ শত টাকার ১০ শতাংশ জামানতের ২২ হাজার ৬ শত ১০ টাকা, ৪ শতাংশ ভ্যাট ও আয়কর কর্তন করে ১ লাখ ৯২ হাজার ১ শত ৮৫ টাকার বিল উপজেলা প্রকৌশলী ও হিসাব রক্ষকের স্বাক্ষরে প্রস্তুত করে ব্যাংক থেকে বিলের অর্থ উত্তোলন করা হয়। ঠিকাদার মোঃ আবু তাহের অভিযোগ করেন যে,বিলে ঠিকাদারের স্বাক্ষর জাল করে ব্যাংক হতে টাকা উত্তোলন করে তা উপজেলা প্রকৌশল অফিসের কর্মকর্তা কর্মচারীরা আত্মসাৎ করেন। এই সংক্রান্ত সংশ্লিষ্ট সকলের বক্তব্য নিয়ে কয়েকটি পত্রিকায় নানা অনিয়ম ও দুনীর্তির সংবাদ প্রকাশিত হয়।

উক্ত অভিযোগ দুর্নীতি দমন কমিশনের সমন্বিত জেলা কার্যালয়,রাঙামাটির ই/আর নং-১৪/২০১২ এর অনুসন্ধানের প্রেক্ষিতে উল্লেখিত মামলাটি রুজু করে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন