Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

রাঙামাটির নির্বাচনে হঠাৎ আলোচনায় মণিস্বপন দেওয়ান: পাল্টে যেতে পারে ভোটের হিসাব নিকাশ


নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি:

দেশের পরিস্থিতি ঠিক থাকলে আগামী ৩০ডিসেম্বর একাদশ জাতীয় সংসদীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। আর এ নির্বাচনকে সামনে রেখে সারাদেশের ন্যায় পার্বত্যাঞ্চলের সবচেয়ে বড় জেলা রাঙামাটিতেও নির্বাচনের ঢেউ লেগেছে।

জাতীয় রাজনৈতিক দলগুলোর পাশাপাশি আঞ্চলিক দলগুলো নমিনেশন নেওয়ার ব্যাপারে সক্রিয় হয়ে উঠেছে। তবে নির্বাচন কমিশন কর্তৃক নমিনেশন জমা দেওয়ার মেয়াদ বাড়ানোয় আঞ্চলিক রাজনৈতিক দলগুলো কিছুটা কৌশলের আশ্রয় নিলেও জাতীয় রাজনৈতিক দলগুলো নমিনেশন জমা এবং কিনতে তোড়জোড় শুরু করেছে।

এবার ২৯৯ সংসদীয় আসনের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে সবার আগে ২৯৯ নং আসনে নির্বাচনের জন্য দেশের প্রাচীন সংগঠন আ’লীগ থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন কেন্দ্রীয় আ’লীগের সদস্য এবং রাঙামাটি জেলা আ’লীগের সভাপতি ও সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার। রাঙামাটিতে তিনিই সরকার দলীয় জোটের একক প্রার্থি বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে মনোনয়ন পত্র সংগ্রহের প্রথম দিনে বিএনপি থেকে রাঙামাটির কোনো নেতাই মনোনয়ন সংগ্রহ করেনি। তবে মঙ্গলবার (১৩ নভেম্বর) বিকেলে রাঙামাটি ২৯৯ নং আসনের জন্য বিএনপি থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করার সম্ভবনা রয়েছে কেন্দ্রীয় বিএনপি’র সহ-ধর্ম বিষয়ক সম্পাদক দীপেন দেওয়ান, সহ-মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা কর্ণেল মনীষ দেওয়ান এবং জেলা বিএনপির সভাপতি মো. শাহ আলম।

এ তথ্য নিশ্চিত করে জেলা বিএনপির সভাপতি মো. শাহ আলম বলেন, সোমবার রাতে আমরা ঢাকার বিএনপি কার্যালয়ের উদ্দেশ্য যাত্রা করছি।

২৯৯ নং রাঙামাটি আসনে নির্বাচন করার জন্য বর্তমানে এলডিপি’র নেতা এবং বিএনপি’র শাসনামলের সরকারের সাবেক পার্বত্য চট্টগ্রাম বিষয়ক উপ-মন্ত্রী মণি স্বপন দেওয়ান এবার ২০দল থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করবেন বলে জোর গুঞ্জন শোনা যাচ্ছে। স্থানীয় ভাবে গুঞ্জন রয়েছে, শান্তিবাহিনীর সাবেক এই কমাণ্ডার ২০ দলীয় জোটের মনোনয়ন পেলে আঞ্চলিক প্রভাবশালী সংগঠন জেএসএস প্রার্থি না দিয়ে মণিস্বপন দেওয়ানকে মনোনয়ন দিতে পারে। মূলত সে ধরণের একটা সম্ভাবনাকে পূঁজি করেই তিনি মনোনয়ন চাইতে পারেন।
২০০১ সালেও বিএনপি মণিস্বপন দেওয়ানকে ,মনোনয়ন দিলে জেএসএস তাকে সমর্থন দেয়, যার ফলে তার জিতে আসা সহজ হয়। যদি সত্যিই স্থানীয় জোটের রাজনীতিতে সব হিসেব ওলটপালট হয়ে যেতে পারে। তবে এ ব্যাপারে মন্তব্য জানার জন্য মণি স্বপন দেওয়ানের সাথে যোগাযোগ করা হলেও তার সংযোগ পাওয়া যায়নি।

২৯৯ নং আসনে নির্বাচনের জন্য এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি থেকে নমিনেশন ফরম সংগ্রহ করেছেন কবি উত্তম কুমার বড়ুয়া। তিনি বর্তমানে রাঙামাটি জেলা জাতীয় পার্টির যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। কবি উত্তম নিজে নমিনেশন ফরম সংগ্রহের কথা নিশ্চিত করেছেন।

এদিকে সন্তু লারমার নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির নেতা এবং সংগঠনটির সমর্থিত প্রার্থী (স্বতন্ত্র) বর্তমান ২৯৯নং আসনের সাংসদ ঊষাতন তালুকদার স্বতন্ত্র প্রার্থী থেকে নমিনেশন ফরম সংগ্রহ করার সম্ভবনা রয়েছে।

এ ছাড়াও ২৯৯ নং আসনে নির্বাচন করার জন্য নমিনেশন নেওয়ার নাম শোনা যাচ্ছে সন্তু লারমার নেতৃত্বাধীন পিসি জেএসএস রাঙামাটি শাখার সাধারণ সম্পাদক গুনেন্দু বিকাশ চাকমার। তবে এ ব্যাপারে সংগঠনটির নেতাদের পক্ষ থেকে কোন তথ্য জানানো হয়নি।

তবে ২৯৯নং আসনে নির্বাচন করার জন্য প্রসীত গ্রুপ নেতৃত্বাধীন ইউপিডিএফ থেকে এখনো কেউ মনোনয়ন সংগ্রহ করেনি।

তবে দলটির মুখপাত্র মাইকেল চাকমা জানান- এখনো সময় আছে। যেহেতু তফসিল পেছানো হয়েছে। পরিস্থিতি বুঝে পরে সিদ্ধান্ত নেওয়া হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন