parbattanews

রাঙামাটির মেডিকেল কলেজ স্থানান্তর পরিকল্পনা জনগণ মেনে নেবে না: ফিরোজা বেগম চিনু

চিনু

স্টাফ রিপোর্টার :

রাঙামাটি মেডিকেল কলেজ স্থানান্তর করার পরিকল্পনা জনগণ মেনে নেবে না বলে জানিয়েছেন তিন পার্বত্য জেলার সংরক্ষিত আসনের মহিলা সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু। তিনি বলেন, গুটিকয়েক সশস্ত্র সন্ত্রাসীর দাবির প্রেক্ষিতে রাঙামাটিতে মেডিকেল কলেজ কার্যক্রম স্থগিত করা হবে না। পার্বত্য চুক্তি পূর্ণ বাস্তবায়ন না হলে রাঙামাটি মেডিকেল কলেজ স্থাপন করা যাবে না, এ অভিযোগ ভিত্তিহীন। কারণ পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির কোন ধারার মধ্যে এ কথা লেখা নেই।

তিনি বলেন, পার্বত্য চুক্তি একটি চলমান প্রক্রিয়া। সরকার চুক্তির বেশির ভাগ ধারা বাস্তবায়ন করেছে। বাকি ধারাগুলোও বাস্তবায়ন করা হবে। কিন্তু তার জন্য সময়ের প্রয়োজন রয়েছে। সরকার পার্বত্যাঞ্চলের মানুষের অধিকার ক্ষুন্ন করতে নয়, গণমানুষের স্বার্থে রাঙামাটি মেডিকেল কলেজ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছে।

শনিবার বেলা ১২টায় রাঙামাটিতে নিজ বাসভবনে স্থানীয় গণমাধ্যম কর্মীদের সঙ্গে এক মতবিনিময় সভায় ফিরোজা বেগম চিনু এসব কথা বলেন।

তিন পার্বত্য জেলার সংরক্ষিত আসনের মহিলা সংসদ সদস্য আরও বলেন, সম্প্রতি রাঙামাটি শহরের মেডিকেল কলেজকে ইস্যু করে যে সংঘাতময় পরিস্থিতির সৃষ্টি হয়েছিল তার দায়ভার পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি ও আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা ও সংসদ সদস্য উষাতন তালুকদার কোনভাবেই এড়াতে পারেন না। কারণ রাঙামাটি মেডিকেল কলেজ স্থাপনের বিষয়ে সরকারের পক্ষ থেকে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি মতামত জানতে চাওয়া হয়েছিল। কিন্তু তাদের পক্ষ থেকে কেউ আলোচনায় আসেনি। তখন আলোাচনা না এসে এখন তারা শুধু দুর থেকে বিরোধিতা করে যাচ্ছে।

তিনি বলেন, পার্বত্যঞ্চলের শতভাগ মানুষ রাঙামাটি মেডিকেল কলেজ চায়। গুটি কয়েক সন্ত্রাসীদের হুমকি-ধামকিতে সরকার কখনোই মেডিকেল কলেজের কার্যক্রম স্থগিত করবে না। তাছাড়া রাঙামাটিতে বিজ্ঞান-প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রমও শুরু হয়েছে। জায়গাও নির্ধারণ হয়েছে। আলোচনার ভিত্তিতে সম্মিলিত প্রচেষ্ঠায় রাঙামাটি মেডিকেল কলেজ ও বিজ্ঞান-প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কার্যক্রম চালিয়ে নিয়ে যেতে চায় সরকার। পার্বত্যঞ্চলে শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার সুযোগকে কাজে লাগানোর লক্ষ্যে তিনি জন সংহতি সমিতির সহযোগিতা কামনা করেন।

মতবিনিময় সভায় উপস্থিতি ছিলেন, দৈনিক গিরিদর্পণ সম্পাদক এ,কে,এম মকছুদ আহমেদ, রাঙামাটি সাবেক প্রেস ক্লাবের সভাপতি সুনীল কান্তি দে, সিএইচটি নিউজের সম্পাদক শামসুল আলম, দৈনিক রাঙামাটির সম্পাদক আনোয়ার আল হক ও রাঙামাটি রিপোর্টার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা প্রমুখ।

Exit mobile version