রাঙামাটি পর্যটন ঝুলন্ত সেতু পানির নিচে

rangamati-julonto-setu-pic1-copy

নিজস্ব প্রতিবেদক:

সদ্য বর্ষণে কাপ্তাই লেকের পানির উচ্চতা বাড়ার কারণে রাঙামাটি পর্যটন কমপ্লেক্সের ঝুলন্ত সেতু ডুবে  গেছে। রবিবার বিকাল ৪টার দিকে সেতুর উপর পর্যটকদের চলাচল বন্ধ করে দিয়ে নিষেধাজ্ঞা জারি করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

জানা গেছে, ১৯৮৪ সালের রাঙামাটি পর্যটন কমপ্লেক্সে পর্যটকদের বিনোদনের জন্য দুই পাহাড়ের মাঝখানে তৈরী করা হয় এ আকর্ষনীয় ঝুলন্ত সেতু।  ব্রিজটি নির্মিত হয়েছিল ১০৫ ফুট উচ্চতার লেভেলে। বর্তমানে কাপ্তাই লেকের পানির উচ্চতা ১০৬ ফুট পর্যন্ত হওয়ায় এক ফুট পানির নিচে ডুবে গেছে সেতুটি পাটাতন। স্বাভাবিক অবস্থায় লেকের সর্বোচ্চ পানির লেভেল থাকার কথা ১০৫ ফুট উচ্চতায়। এর বেশি হলে পানি ছেড়ে দিতে হয়। বর্তমানে লেকের পানির উচ্চতা স্বাভাবিক সীমা অতিক্রম করেছে। আর ২ ফুট অতিক্রম করলে বিপদসীমার ওপরে চলে যাবে। উচ্চতা ১০৯ ফুট লেভেলে চলে গেলেই বিপদসীমা অতিক্রম করে। উজান থেকে পাহাড়ি ঢলের কারণে দ্রুতগতিতে বাড়ছে লেকের উচ্চতা।

এ ব্যাপারে রাঙামাটি পর্যটন মোটেল ও হলিডে কমপ্লেক্সের নির্বাহী কর্মকর্তা, সাহাদাৎ  হোসেন জানান, সেতুর উপর থেকে পানি না কমা পর্যন্ত চলাচল নিষিদ্ধ থাকবে। এজন্য সেতুর গোড়া থেকে সরিয়ে পর্যটনের নৌযান ঘাট আনা হয়েছে আরণ্যক সংলগ্ন পর্যটন কর্পোরেশনের প্রবেশ মুখে। তবে ব্রিজটি কেউ দেখতে চাইলে দূর থেকে দেখতে পারবেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন