Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

রাঙামাটি প্রতিবন্ধী স্কুল ও পুনর্বাসন কেন্দ্রের ছাত্র-ছাত্রীদের শিক্ষা উপবৃত্তির চেক বিতরণ

Picture-09-5-15-02

স্টাফ রিপোর্টার:
পার্বত্য জেলা পরিষদের হস্থান্তরিত বিভাগ জেলা সমাজসেবা বিভাগ কর্তৃক রাঙামাটি প্রতিবন্ধী স্কুল ও পুনর্বাসন কেন্দ্রের ২৮জন ছাত্র-ছাত্রীদের মাঝে ৮হাজার ৪শ’ টাকার শিক্ষা উপবৃত্তির চেক ও পুরস্কার বিতরণ করা হয়েছে।

শনিবার সকালে রাঙামাটি প্রতিবন্ধী স্কুল ও পুনর্বাসন কেন্দ্রের সম্মেলন কক্ষে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

রাঙামাটি প্রতিবন্ধী স্কুল ও পুনর্বাসন কেন্দ্রের সভাপতি ও দৈনিক গিরিদর্পণ পত্রিকার সম্পাদক একেএম মকছুদ আহমেদের সভাপতিত্বে শিক্ষা উপবৃত্তির চেক ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা ও বিশেষ অতিথি হিসেবে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ও সমাজসেবা বিভাগের আহ্বায়ক স্মৃতি বিকাশ ত্রিপুরা, সদর উপজেলা পরিষদের প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ত্রিরতন চাকমা, প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল বক্তব্য দেন। স্বাগত বক্তব্য দেন রাঙামাটি প্রতিবন্ধী স্কুল ও পুনর্বাসন কেন্দ্রের সাধারণ সম্পাদক নুরুল আবছার প্রমূখ।

শিক্ষা উপবৃত্তির চেক ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্ত্যবে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা বলেন, নিয়ম অনুসারেই জেলা পরিষদে প্রতিবন্ধীদের নিয়োগে কৌটা সংরক্ষণ করা হবে। তিনি বলেন, প্রতিবন্ধীরা আমাদের সমাজের একটি অংশ তাদের বোঝা না ভেবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে শিক্ষা, ক্রিড়া’সহ দেশের সকল উন্নয়নমূলক কাজে সম্পৃক্ত করলে তারাও সম্পদে পরিণত হবে এবং দেশের সুনাম অর্জনে বিরাট ভূমিকা রাখবে। তাদের বাদ দিয়ে দেশ কখনো সামনের দিকে এগুতে পারবেনা।

তিনি বলেন, বৃহত্তর রাঙামাটি জেলায় প্রতিবন্ধীদের পুর্নবাসন কেন্দ্র হিসেবে এই প্রতিষ্ঠানটি একটি প্রাচীন কেন্দ্র হিসেবে পরিচিত। অতিতে যেভাবে এই বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষীকারা শিক্ষার্থীদের জন্য শিক্ষাদান করেছে ঠিক তেমনি বর্তমান এবং ভবিষ্যতেও তাদের নিজেদের সন্তানের মতো করে যত্ন ও শিক্ষাদান করবে। তিনি আগামীতে পরিষদ হতে শিক্ষীকাদের বেতন বৃদ্ধির বিষয়ে ব্যবস্থা গ্রহণের প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তিনি পুর্নবাসন কেন্দ্রের জায়গা নিয়ে যে জটিলতা রয়েছে সে বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কথা বলে সমাধান করা হবে বলেও প্রতিশ্রুতি ব্যাক্ত করেন।

তিনি আরো বলেন, প্রতিবন্ধীদের যাতায়াতের বিষয়ে জেলা পরিষদ হতে যানবাহন প্রদানের বিষয়ে আগামী অর্থবছরে ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া তিনি বিদ্যালয়ের শিক্ষার্থীদের পড়ালেখা ও স্কুলমুখী করার জন্য পরিষদ হতে ১লক্ষ টাকা প্রদানের ঘোষণা দেন। এছাড়া বিদ্যালয়ের শারীরিক প্রতিবন্ধীদের জন্য হুইল চেয়ার প্রদানেরও আশ্বাস দেন।

সভাপতির বক্তব্যে দৈনিক গিরিদর্পণ সম্পাদক বলেন, অতিতে যেমন এই প্রতিবন্ধীদের কল্যাণে কাজ করেছি তেমনি যতদিন বেঁচে থাকবে তাদের কল্যাণে কাজ করে যাবো। আমি তাদেরকে নিজের সন্তানের মতো করে দেখি। তিনি গর্ব করে বলেন, এই প্রতিষ্ঠান হতে জাতীয় পর্যায়ে খেলে এক প্রতিবন্ধী পুরস্কার অর্জন করে রাঙ্গামাটির সুনাম অর্জণ করেছে। এছাড়া পরীক্ষায় অংশগ্রহণ করে জিপিএ ৫ ফলাফল অর্জনে সক্ষম হয়েছে। এতেই বুঝা যায় সুযোগ পেলে তারা বিশ্বকে জয় করতে পারবে। প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠায় সকলকে এগিয়ে আসারও আহ্বান জানান তিনি।

শেষে প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে অতিথিরা শিক্ষা উপবৃত্তির চেক ও পুরস্কার বিতরণ করেন।পরে চেয়ারম্যান প্রতিবন্ধী পুনর্বাসন কেন্দ্রে প্রতিবন্ধী প্রশিক্ষণার্থীদের সেলাই প্রশিক্ষণ কোর্সের উদ্ধোধন করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন