parbattanews

রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হলেই অবরোধ- রাঙামাটিতে পিসিপি’র হুমকি

Jss Pic-27-10-15-1

স্টাফ রিপোর্টার:
রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হলেই তিন পার্বত্য জেলায় লাগাতার অবরোধ কর্মসূচী পালন করা হবে বলে হুমকি দিয়েছে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ।

মঙ্গলবার সকাল ১০টায় রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবীতে অসহযোগ আন্দোলনের অংশ হিসেবে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন ও পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির উদ্যোগে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ থেকে সংগঠনের নেতারা এ হুমকি দেন।

এ সময় সমাবেশে বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির তথ্য ও প্রচার সম্পাদক সচিব চাকমা, হিল ইউমেন্স ফেডারেশনের সভাপতি চঞ্চলা চাকমা, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কেন্দ্রীয় কমিটির সদস্য উদয়ন ত্রিপুরা, মহিলা সমিতির সভাপতি জরিতা চাকমা, পাবত্য চট্টগ্রাম যুব সমিতির রাঙামাটি জেলার সভাপতি টোয়েন চাকমা প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়ন না হওয়া পর্যন্ত রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম বন্ধ রাখতে হবে। সরকার চুক্তি বাস্তবায়ন না করে এ প্রতিষ্ঠান চালু করলে তিন পার্বত্য জেলা তথা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে হরতাল অবরোধের মত কঠোর কর্মসূচী দিয়ে পার্বত্যাঞ্চলকে অচল করে দেওয়া হবে।

বক্তারা অভিযোগ করে বলেন, পার্বত্য চুক্তি বাস্তবায়ন না হওয়ায় পাহাড়ে প্রতিনিয়ত সংঘাতময় পরিস্থিতির সৃষ্টি হচ্ছে। এতে বিভিন্ন গোত্রের মাঝে শুরু হয়েছে সাম্প্রদায়িক প্রতিহিংসা। এছাড়া শত বাধা সত্বেও সরকার রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চালু করার চেষ্টা করছে।

অবিলম্বে পার্বত্য চট্টগ্রাম চুক্তি পুর্ণাঙ্গ বাস্তবায়ন না হওয়া পর্যন্ত রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং রাঙ্গামাটি মেডিকেল কলেজের সকল কার্যক্রম স্থগিত রাখার দাবী জানান সংগঠনটির নেতারা।

এর আগে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি সমর্থিত পাহাড়ি ছাত্র পরিষদ ও হিল উইমেন্স ফেডারেশন নেতৃবৃন্দ বিক্ষাভ মিছিল বের করে। মিছিলটি শহরের জেএসএসের কার্যলয় থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গনে এসে সমাবেশে মিলিত হয়।

Exit mobile version