রাঙামাটি বেসরকারী স্কুলগুলোতে মডেল টেষ্ট পরীক্ষার নামে অর্থ আদায়ের অভিযোগ

image_47007

চৌধুরী হারুনুর রশীদ, রাঙামাটি:

রাঙামাটি বেসরকারী স্কুলগুলোতে মডেল টেষ্ট পরীক্ষার নামে লক্ষ লক্ষ টাকার বাণিজ্য করার অভিযোগ উঠেছে। এতে শিক্ষাবোর্ডের নীতিমালা মানছে না কেউ । খোদ রাঙামাটি শহরে ৬টি মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় ৬ হাজারের অধিক শিক্ষার্থীর কাছ থেকে পরীক্ষা ফি’ র নামে হাতিয়ে নেয়া হচ্ছে হাজার হাজার টাকা। অথচ এসব পরীক্ষার ফি’র আংশিক টাকা ব্যয় দেখিয়ে বাকি অধিকাংশ টাকা যাচ্ছে কিছু অসাধু শিক্ষকদের পকেটে। মেধা যাচাইয়ের নামে টেস্ট পরীক্ষা নেয়া হলেও তার কোন সুফল মিলছে না। কারণ একই বিষয়ের অভিন্ন প্রশ্নপত্রে সকালে ও বিকালে বিভিন্ন বিদ্যালয়ে পরীক্ষা হচ্ছে।

সরকারি নীতিমালা তথা বিধিতে এই ধরনের পরীক্ষার নেয়ার সুযোগ নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। আর  এসব বিষয় নিয়ে সাধারণ শিক্ষক ও অভিভাবক মহলে বিরাজ করছে অসন্তোষ। সম্প্রতি আবদুল করিম নামে এক শিক্ষার্থীর অভিভাবক লিখিত অভিযোগ করেছেন এ প্রতিবেদকের কাছে । অভিযোগে বলা হয়েছে, রাঙামাটি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় ব্যতীত সব মাধ্যমিক বিদ্যালয়ে মডেল টেষ্ট পরীক্ষার নামে ১৫০ টাকা হতে ২০০টাকা পর্যন্ত আদায় করা হয়েছে। ‘মডেল টেষ্ট ফি এর নামে একটি মাধ্যমিক বিদ্যালয়ে ১০০০ ছাত্র/ছাত্রীর থেকে ২০০ টাকা করে আদায় করা হয় ২ লক্ষ টাকা, রাঙামাটি শহরে প্রায় ৬ হাজার মাধ্যমিক ছাত্র/ছাত্রী থেকে ‘মডেল টেষ্ট’ ফি এর নামে আদায় করা হচ্ছে ১২ লক্ষাধিক টাকা । অভিভাবক মহল অভিযোগে বলেন, ‘মডেল টেষ্ট’র নামে শিক্ষাখাতে বড় ধরণের দুর্নীতি।

এই বিষয়ে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো: ফজলুর রহমান বলেন, আমি কোন অভিযোগ পাইনি। অভিযোগ পেলে মডেল টেষ্ট নামে অর্থ আদায়ের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

 

আরও খবর

রাঙ্গামাটিতে মেডিকেল কলেজ স্থাপনের কার্যক্রম স্থগিতের দাবিতে জেএসএস’র বিক্ষোভ

রাঙ্গামাটি মেডিকেল কলেজে ২০১৪-১৫ শিক্ষা বর্ষ থেকে ছাত্রছাত্রী ভর্তি

পার্বত্যাঞ্চলে সাধারণ মানুষের উচ্চ শিক্ষার পথ রুদ্ধ করার পাঁয়তারা

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষায় প্রাথমিক শিক্ষা ও বর্ণমালা প্রসঙ্গ

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন