parbattanews

রাঙামাটি রাজবন বিহারে প্রবারণা পূর্ণিমা উদযাপিত

Rangamati_Probarona_Purnima

স্টাফ রিপোর্টার:
বিপুল উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে সোমবার রাঙামাটি রাজবন বিহারে উদযাপিত হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমা। উৎসবে পুণ্যার্থীর ঢল নামে। অনুষ্ঠানে জগতের সব প্রাণির সুখ, শান্তি, হিত, মঙ্গল এবং দেশ ও বিশ্বশান্তির প্রার্থনা জানানো হয়।

এ উপলক্ষে দিনব্যাপী বর্ণাঢ্য কর্মসূচি পালিত হয়। কর্মসূচির মধ্যে ভোরে বুদ্ধ পতাকা উত্তোলন, ভিক্ষু-সংঘের পিন্ডদান ও প্রাত:রাশ, বুদ্ধপূজা, অষ্ট পরিস্কার দান, সংঘদান, উৎসর্গ ও ধর্মীয় দেশনা, প্রদীপ প্রজ্জ্বলন, ফানুস উত্তোলন উল্লেখযোগ্য।

অনুষ্ঠানে মহাপরিনির্বাণে বৌদ্ধ আর্যপুরুষ, শ্রাবকবুদ্ধ ও মহাসাধক শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের শান্তির সদগতির প্রর্থনা জানান অনুগত শিষ্যমন্ডলীসহ অগণিত পুণ্যার্থী। এ সময় সদ্ধর্মপ্রাণ দায়ক-দায়িকাদের উদ্দেশ্যে ধর্মীয়দেশনা দেন বনভান্তের উত্তরসূরী শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির।

অনুষ্ঠানে রাজবন বিহার পরিচালনা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি গৌতম দেওয়ান, সাধারণ সম্পাদক প্রতুল বিকাশ চাকমাসহ উপাসক ও উপাসিকারা উপস্থিত ছিলেন।

সন্ধ্যায় প্রদীপ প্রজ্জ্বলন ও ফানুস উত্তোলন করা হয়। অনুষ্ঠানে সমবেত হাজার হাজার পুণ্যার্থীর উদ্দেশ্যে বুদ্ধের অহিংসা পরম নীতি এবং সর্বজনপূজ্য বনভান্তের আদর্শে হিংসা, রাগ, অহংকার, লোভ, মোহ ও মিথ্যা দৃষ্টি পরিহার করে নিজেকে সর্বদা সৎপথে পরিচালিত করার হিতোপদেশ দেন ভিক্ষুসংঘ।

উল্লেখ্য, ভিক্ষুসংঘের তিন মাসব্যাপী বর্ষাবাস অধিষ্ঠান শেষে উদযাপিত হয় বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমা। বর্ষার শুরুতেই বর্ষাবাসে অধিষ্ঠান শুরু হয় বৌদ্ধ ভিক্ষুদের। তাদের তিনমাস অধিষ্ঠান শেষে বর্ষাবাস সম্পন্ন হয় আশ্বিনী পূর্ণিমা তিথিতে। এ আশ্বিনী পূর্ণিমা তিথিতে আয়োজিত ধর্মীয় উৎসবই হচ্ছে প্রবারণা পূর্ণিমা।

Exit mobile version