parbattanews

রাঙামাটি সরকারি কলেজের সমস্যার সমাধান না করে শ্রেণি কার্যক্রম শুরু করায় সংঘাত দেখা দিতে পারে- পিসিপি

প্রেস বিজ্ঞপ্তি: গত ১৭ অক্টোবর ২০১৫ রাঙ্গামাটি সরকারি কলেজে সংঘটিত ঘটনার জের ধরে উদ্ভূত সমস্যা সমাধান না করে রাঙ্গামাটি সরকারি কলেজ কর্তৃপক্ষ একতরফাভাবে কলেজের শ্রেণি কার্যক্রম শুরু করায় পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ তীব্র প্রতিবাদ ও নিন্দা জ্ঞাপন করছে। উদ্ভূত সমস্যা সমাধান না করে কলেজের শ্রেণি কার্যক্রম শুরু করার ফলে যে কোন সময় আরো সমস্যা বা সংঘাত দেখা দিতে পারে বা উক্ত ঘটনার জেরে ছাত্রলীগ কর্তৃক জুম্ম ছাত্রছাত্রীদের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলায় নিরীহ শিক্ষার্থীরা ধরপাকড়ের শিকার হতে পারে বলে পাহাড়ী ছাত্র পরিষদ এক প্রেস বিজ্ঞপ্তিতে আশঙ্কা প্রকাশ করেছে।

মঙ্গলবার পাহাড়ী ছাত্র পরিষদ এর পক্ষথেকে গণমাধ্যমকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই আশঙ্কা প্রকাশ করা হয়।

উল্লেখ্য যে, উদ্ভূত সমস্যা সমাধানের লক্ষ্যে সর্বশেষ গত ৭ ডিসেম্বর ২০১৫ জেলা প্রশাসকের কার্যালয়ে কলেজ কর্তৃপক্ষ, শিক্ষক, ছাত্র সংগঠনের প্রতিনিধি, সাধারণ প্রশাসন ও পুলিশ প্রশাসনের সমন্বয়ে অনুষ্ঠিত সভায় ছাত্রলীগ কর্তৃক জুম্ম ছাত্রদের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা বিষয়ে ৭ দিনের মধ্যে সমাধান করার জন্য ছাত্রলীগকে সময় দেয়া হলেও ছাত্রলীগের তরফ থেকে কোন ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করা হয়নি। এ বিষয়ে কোন সমাধান না হওয়া সত্ত্বেও প্রশাসনের ছত্রাছায়ায় কলেজ কর্তৃপক্ষ জোর করে একতরফাভাবে গত ৩০ জানুয়ারি থেকে কলেজের শ্রেণি কার্যক্রম শুরু করে।

মিথ্যা মামলা প্রত্যাহার, কলেজের সুষ্ঠু শিক্ষা পরিবেশ গড়ে তোলা, শিক্ষার্থীদের নিরাপত্তার দাবিতে মঙ্গলবার কলেজে পাহাড়ী ছাত্র পরিষদের আহুত প্রতিবাদ কর্মসূচির প্রেক্ষিতে জেলা প্রশাসনের তরফ থেকে আজ বেলা ১২:০০ ঘটিকায় তাৎক্ষণিক এক সভা আয়োজন করা হয়। উক্ত সভায় রাঙ্গামাটি জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোস্তফা জামান পাহাড়ী ছাত্র পরিষদের প্রতিনিধিত্বের সাথে সমস্যা সমাধানের জন্য সুষ্ঠু ও সোহার্দ্যপূর্ণ আলোচনার পরিবর্তে উদ্ধ্যত ভাষা ব্যবহার করে কলেজের শ্রেণি কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য পাহাড়ী ছাত্র পরিষদের প্রতিনিধিদের নির্দেশ দেন।

বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, উক্ত সভায় ছাত্রলীগের কোন প্রতিনিধিও উপস্থিত ছিল না। পাহাড়ী ছাত্র পরিষদের উপর সিদ্ধান্ত চাপিয়ে দেয়ার লক্ষ্যে এ সভা আয়োজন করা হয় বলে বিবেচনা করা যায়। এমতবস্থায় উদ্ভূত সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত, জুম্ম ছাত্রছাত্রীদের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার না হওয়া তথা কলেজে সোহার্দ্যপূর্ণ শিক্ষার পরিবেশ গড়ে না উঠা পর্যন্ত কলেজের শ্রেণি কার্যক্রম বন্ধ রাখার জন্য পাহাড়ী ছাত্র পরিষদ দাবি জানাচ্ছে এবং উদ্বেগজনক ও ভীতিকর পরিস্থিতিতে শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণ না করার জন্য পাহাড়ী ছাত্র পরিষদ কলেজের সকল শিক্ষার্থীদের আহ্বান জানায় সংগঠনটি। মিথ্যা মামলা প্রত্যাহার না করে, কলেজে সুষ্ঠু শিক্ষা পরিবেশ ও ছাত্রছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত না করে কলেজের শ্রেণি কার্যক্রম অব্যাহত রাখা হলে তার ফলে উদ্ভূত যে কোন পরিস্থিতির জন্য কলেজ কর্তৃপক্ষ ও জেলা প্রশাসন দায়ী থাকবে বলে পাহাড়ী ছাত্র পরিষদ হুশিয়ার করে।

Exit mobile version