রাঙ্গামাটিতে জলবায়ূ পরিবর্তন ও অর্থায়ন পরিবীক্ষণে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক দিনব্যাপী কর্মশালা

স্টাফ রিপোর্টার, রাঙামাটি:
জলবায়ূ পরিবর্তন ও অর্থায়ন পরিবীক্ষণে গণ মাধ্যমের ভূমিকা শীর্ষক দিনব্যাপী সাংবাদিক কর্মশালা বুধবার রাঙ্গামাটির স্থানীয় একটি  হোটেলে অনুষ্ঠিত হয়। প্রবীন সাংবাদিক এ কে এম মকছুদ আহমেদ কর্মশালার উদ্বোধন করেন। রাঙ্গামাটি প্রেসক্লাবের সভাপতি সুনীল কান্তি দে, সাংবাদিক আনোয়ার আল হক উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

কর্মশালায় জানানো হয় জলবায়ূ পরিবর্তনের কারনে ক্ষতির বিচারে শীর্ষ ১০ টি ক্ষতিগ্রস্ত দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান প্রথমে। সমুদ্র পৃষ্ঠের উচ্চতা ১ মিটার বাড়লে উপকূলীয় অঞ্চলের আড়াই কোটি মানুষকে অন্যত্র স্থানান্তর করতে হবে। কর্মশালায় জানানো হয় জলবায়ূর পরিবর্তনের কারনে সম্ভাব্য ঝুঁকির হাত খেকে বাঁচার জন্য বাংলাদেশ সরকার ২০১০ সালে বিসিসিটিএফ গঠন করে। জলবায়ূ পরিবর্তন ফান্ডে আগামী ৩ বছরের জন্য ২ হাজার ১শত কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এই তহবিল হতে সরকার এই পর্যন্ত ১ হাজার ২৫ কোটি টাকা ব্যয়ে ৮৭ টি প্রকল্প বাস্তবায়নের কাজ করছে।

রাঙ্গামাটি পার্বত্য জেলায় জেলা পরিষদের মাধ্যমে জলবায়ূ পরিবর্তন ফান্ডের মাধ্যমে পরিবেশ সংরক্ষণ ও ব্যবস্থাপনার মাধ্যমে দারিদ্রতা দূরীকরন ও জীবন যাত্রার নিরাপত্তা বিধান এবং বন বিভাগের মাধ্যমে কাপ্তাই এলাকায় বাগান সৃজনের মাধ্যমে কার্বন সিংক তৈরী শীর্ষক প্রবকল্প বাস্তবায়িত হচ্ছে। এত ব্যয় হচ্ছে প্রায় ১৯ কোটি টাকা। পাশাপাশি বন অধিদপ্তর, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, পরিবেশ অধিদপ্তর, বিএডিসি ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্বাধানে একাধিক প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। কর্মশালায় বাস্তবায়িত ও বাস্তবায়নাধীন প্রকল্প সমূহের উপর সঠিক তথ্য চিত্র প্রকাশের উপর গুরত্বারোপ করা হয়।

ইউরোপীয় ইউনিয়নের আর্থিক সহায়তায় বেসরকারী উন্নয়ন সংস্থা সমষ্টির উদ্যোগে আয়োজিত কর্মশালায় রাঙ্গামাটিতে সকর্মরত বিভিন্ন গনমাধ্যমের ৪০জন প্রতিনিধি অংশ নেয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন