parbattanews

রাঙ্গামাটি জেলা পরিষদে আবারো চেয়ারম্যান হচ্ছেন নিখিল কুমার চাকমা

নিখিল কুমার চাকমা

রাঙ্গামাটি প্রতিনিধি:

শীঘ্রই পার্বত্য তিন জেলা পরিষদে নতুন অন্তর্বর্তী পারিষদ গঠন হতে পারে। সংসদে আইন সংশোধনের পরপরই নতুন পরিষদ গঠনের উদ্যোগ চলছে। ডিসেম্বরের প্রথম সপ্তাহের পরই প্রজ্ঞাপন জারি হতে পারে। ইতিমধ্যে ২৭ নভেম্বর রাষ্ট্রপতি জেলা পরিষদ আইন সংশোধনী বিলে সম্মতি দিয়েছেন। একটি ফ্যাক্স এর অপেক্ষায় পার্বত্য জেলা পরিষদ।

রাঙ্গামাটির নতুন পরিষদে বর্তমান দায়িত্বরত নিখিল কুমার চাকমা আবারো রাঙ্গামাটির চেয়ারম্যান নিয়োগ পাচ্ছেন বলে বিভিন্ন সূত্রে আভাস পাওয়া গেছে। প্রক্রিয়া প্রায় চূড়ান্ত পর্যায়ে বলে সূত্র জানায়।

রাঙ্গামাটিতে তৃণমুল থেকে জেলা পর্যায়ে দলীয় নেতাকর্মীসহ ব্যাপক জনগণের স্বত:স্ফূর্ত ও জোরালো সমর্থনের বিষয়টিও সরকার বিবেচনায় নিয়েছে বলে সূত্র জানিয়েছে। সূত্র জানিয়েছে, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদে পুনরায় আসছেন বর্তমান চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নিখিল কুমার চাকমা ।

সূত্র মতে, রাঙ্গামাটিতে এলাকার উন্নয়ন ধারা ধরে রাখতে আওয়ামী লীগের তৃণমুল থেকে জেলা পর্যায়ের নেতাকর্মীসহ এলাকার অধিকাংশ জনগণের পক্ষে নিখিল কুমার চাকমাকে চেয়ারম্যান পদে বহাল রাখার জন্য সরকারের কাছে প্রস্তাবনা পাঠানো হয়। ঐ প্রস্তাবনার আলোকে বিষয়টি বিবেচনায় নিয়ে নিখিল কুমার চাকমাকে সরকার আবারো রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান পদে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে বলে জানায় সূত্র।

সূত্র মতে এ যাবতকালে চেয়ারম্যান পদে থাকা কালে নিখিল কুমার চাকমা বলিষ্ঠভাবে রাঙ্গামাটি জেলা পরিষদ পরিচালনা করেছেন। বর্তমান রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বিদেশী দাতা সংস্থাগুলোর কাছেও আস্থা অর্জনে সক্ষম হয়েছেন।

রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা রাঙ্গামাটির উপজেলা পর্যায়ে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান, কলেজ, হোস্টেল নির্মাণ করে পার্বত্য মানুষের শিক্ষার সুযোগ সৃষ্টি করে দিয়েছেন। প্রাইমারী ৪র্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষার পাশাপশি মাধ্যমিক স্তরে ৭ম শ্রেণীর মাধ্যমিক পরীক্ষার প্রবর্তন করে জেলা শিক্ষার গুণগতমান বৃদ্ধির পদক্ষেপ নিয়েছেন্।

শহরের প্রবেশমুখে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ ও পানির ফোয়ারা নির্মাণ করে পর্যটন শহরের সৌন্দর্য বৃদ্ধি করেছেন। পার্বত্য প্রত্যন্ত অঞ্চলের মানুষের স্বাস্থ্য শিক্ষা যোগাযোগ, কৃষি, ক্রীড়াসহ তথ্য প্রযুক্তির উন্নয়নে অসামান্য অবদান রেখেছেন যা আগেকার যে কোন সময়ের তুলনায় বর্তমান জেলা পরিষদ চেয়ারম্যানের জনসমর্থন বেশি।

পার্বত্য রাঙ্গামাটিতে ইউএনডিপি সিএইচটিএফের চলমান উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন সন্তোষজনক হওয়ায় রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছে তারা। সরকারের উন্নয়ন কার্যক্রম যথাযথ ভাবে ছড়িয়ে দিতে সক্ষম হওয়ায় রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা প্রশংসিত হয়েছেন।

উল্লেখ্যর জাতীয় সংসদে সম্প্রতি সংশোধিত আইনে রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদে প্রত্যেকটিতে চেয়ারম্যানসহ ১৫ সদস্য নিয়োগ পাচ্ছেন। এর আগে ছিলেন চেয়ারম্যানসহ ৫জন। এবার ৫ থেকে ১৫-তে উন্নীত করে পরিষদ তিনটির আইন সংশোধন করেছে সরকার। সংশোধিত আইনে প্রত্যেক পরিষদে উপজাতিদের মধ্য হতে ১জন চেয়ারম্যান এবং সদস্য পদে ১৪ জনকে মনোনয়ন দেবে সরকার। তবে মনোনীত নতুন তালিকায় অনেক বির্তর্কিত সদস্যা ও সদস্যের নাম শোনা যাচ্ছে । এই বিষয়ে পার্বত্য মন্ত্রনালয় আরো যাছাই -বাছাই করার উদ্যোগ নিয়েছেন বলে নির্ভরযোগ্য সুত্রে জানা গেছে।

সরকার এর মধ্যে নতুন পরিষদ তিনটি গঠন প্রক্রিয়া প্রায় চূড়ান্ত করে ফেলেছে। যে কোনো মুহূর্তে সেগুলো গেজেট আকারে প্রকাশের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে সরকারের দায়িত্বশীল সূত্রগুলো।

Exit mobile version