parbattanews

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম শুরুর বিরুদ্ধে কঠোর আন্দোলনের হুমকি জনসংহতি সমিতির

JSS logo

প্রেস বিজ্ঞপ্তি :

আগামীকাল সোমবার থেকে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম পুলিশ ও নিরাপত্তা বাহিনীর প্রহরায় রাঙ্গামাটিস্থ শাহ উচ্চ বিদ্যালয় ভবনে শুরু করার উদ্যোগ নেওয়ায় তীব্র প্রতিবাদ ও নিন্দা জ্ঞাপনের পাশাপাশি কঠোর আন্দোলনের কর্মসূচি গ্রহণের হুমকি দিয়েছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি।

গণমাধ্যমে পাঠানো সমিতির সহ তথ্য ও প্রচার সম্পাদক সজীব চাকমা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে, প্রবল গণবিরোধিতাকে উপেক্ষা করে আগামীকাল বিতর্কিত রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম পুলিশ ও নিরাপত্তা বাহিনীর প্রহরায় জোর করে রাঙ্গামাটিস্থ শাহ উচ্চ বিদ্যালয় ভবনে শুরু করায় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি তীব্র প্রতিবাদ ও নিন্দা জ্ঞাপন করছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়েছে, পার্বত্য চট্টগ্রামের প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ শিক্ষাকে বেহাল অবস্থায় রেখে, জুম্ম জনগণের অধিকার ও অস্তিত্বকে বিপন্ন করে এবং পার্বত্য চট্টগ্রামের রাজনৈতিক পরিস্থিতিকে অস্থিতিশীলতার দিকে ঠেলে দিয়ে, সর্বোপরি পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের প্রক্রিয়াকে সম্পূর্ণ বন্ধ রেখে সরকার রাঙ্গামাটিতে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও একটি মেডিকেল কলেজ স্থাপন করছে, যা পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতিসহ পার্বত্যবাসী ও দেশের নাগরিক সমাজ বিরোধিতা করে আসছেন।

প্রসঙ্গত উল্লেখ্য যে, গত ১৫ অক্টোবর ২০১৫ রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম সংক্রান্ত জরুরি সভায় সুশীল সমাজের অনেক প্রতিনিধি জনমতের বিপরীতে বা প্রবল বিরোধিতাকে উপেক্ষা করে বিশ্ববিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম শুরু না করার পক্ষে অভিমত জ্ঞাপন করেন।

আরও উল্লেখ করা হয়েছে যে, ব্যাপক জনমতকে কোনরূপ তোয়াক্কা না করে বিতর্কিত রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজের কার্যক্রম শুরু করার ফলে সরকার পার্বত্য চট্টগ্রামে আরেকটি সংঘাতের ক্ষেত্র পার্বত্যবাসীর উপর চাপিয়ে দিতে চলেছে বলে জনসংহতি সমিতি মনে করে। জনমতকে উপেক্ষা করে পুলিশ ও নিরাপত্তা বাহিনী তথা রাষ্ট্রযন্ত্রের পেশীশক্তি দিয়ে জোর করে কোন প্রকল্প বাস্তবায়ন করা সরকারের ফ্যাসীবাদী মানসিকতারই বহি:প্রকাশ বলে বিবেচনা করা যায়। ব্যাপক জনমতের বিপরীতে বিতর্কিত রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজের কার্যক্রম শুরু করার ফল কখনোই শুভ হতে পারে না।

এমতাবস্থায় পার্বত্য চট্টগ্রাম চুক্তির যথাযথ ও পূর্ণাঙ্গ বাস্তবায়ন না হওয়া পর্যন্ত রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম বন্ধ ঘোষণা করা এবং ২০১৪-১৫ শিক্ষাবর্ষে কম্পিউটার সায়েন্সে এবং ব্যবস্থাপনা বিভাগে প্রথম ব্যাচে ভর্তি হওয়া ৭৩ জন শিক্ষার্থীদের শিক্ষা জীবনের স্বার্থে তাদেরকে দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির পদক্ষেপ গ্রহণের জন্য জনসংহতি সমিতি সরকারের নিকট জোর দাবি জানাচ্ছে। অন্যথায় জনসংহতি সমিতি আপামর জনগণকে সাথে নিয়ে বিতর্কিত রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজের কার্যক্রমের বিরুদ্ধে কঠোর আন্দোলনের কর্মসূচি গ্রহণ করতে বাধ্য হবে।

 

Exit mobile version