parbattanews

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি হলেন ড. আব্দুল্লাহ আল ফারুক

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের  আইন বিভাগের ডিন ড. আব্দুল্লাহ আল ফারুক।

বুধবার (২৩ মার্চ)  গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষামন্ত্রণালয়ের উপসচিব মো. মাসুম আহমেদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ভিসি হিসেবে ড. আব্দুল্লাহ আল ফারুকের এ নিয়োগের  বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর-এর অনুমোদনক্রমে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০০১ এর ১০ (১) ধারা অনুসারারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুককে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ করা হলো।

ড. আব্দুল্লাহ আল ফারুকের এই নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে পরবর্তী চার বছর।

উল্লেখ্য, ড. আব্দুল্লাহ আল ফারুক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে লেকচারার হিসেবে নিয়োগ পেয়েছিলেন ১৯৯৯ সালের ফেব্রুয়ারিতে। এর পর ধারাবাহিক একাডেমিক সাফল্য দেখিয়ে তিনি ২০০১ সালের ফেব্রুয়ারিতে অ্যাসিস্টেন্ট প্রফেসর, ২০০৭ সালের মে মাসে অ্যাসোসিয়েট প্রফেসর এবং ২০১১ সালের নভেম্বরে প্রফেসর হন।

বর্তমানে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ডিন হিসেবে দায়িত্ব পালন করছেন। এর পাশাপাশি তিনি বিশ্ববিদ্যালয়ের সিনেট এবং সিন্ডিকেট মেম্বারের দায়িত্বও পালন করছেন। বিভাগের ডিন হিসেবে এটি তার দ্বিতীয় মেয়াদ চলছে। এর আগে ২০০৭-২০১০ মেয়াদে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যানের দায়িত্বও পালন করেন।

এই নিয়োগের মাধ্যমে তিনি রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ভিসি হিসেবে হলেন। এর আগে ২০১৩ সালে  যাত্রা শুরু করা রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যালয়ের প্রথম ভিসি হিসেবে ড. প্রদানেন্দু বিকাশ চাকমা টানা দুই মেয়াদে তার দায়িত্ব পালন শেষ করেছেন।

উল্লেখ্য, এর আগে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো প্রো ভাইস চ্যান্সেলর (উপ-উপাচার্য) হিসেবে নিয়োগ পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বায়োকেমেষ্ট্রি ও মলিউকুলার বায়োলজি বিভাগের অধ্যাপক ড. কাঞ্চন চাকমা।

রাঙামাটির সন্তান কাঞ্চনকে এই নিয়োগ দিয়ে  চলতি বছরের ৩০ জানুয়ারি মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার পক্ষ থেকে উপ সচিব মো. নুর-ই-আলম এর সাক্ষরে এক প্রজ্ঞাপনে এটি জানানো হয়। ২০১৩ সালে বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হলেও এর আগে প্রো-ভিসি হিসেবে কাউকে নিয়োগ দেয়া হয়নি। প্রোভিসি হিসেবে অধ্যাপক ড. কাঞ্চন চাকমার মেয়াদ হবে পরবর্তী চার বছর।

Exit mobile version