রাঙ্গামাটি মেডিকেল কলেজে ১০ জানুয়ারি ক্লাশ শুরু

Rangamati-Medical-College-P-300x168

পার্বত্যনিউজ রিপোর্ট :

অবশেষে আগামী ১০ জানুয়ারি থেকে রাঙ্গামাটি মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম শুরু হবে বলেও ঘোষণা দেয়া হয়েছে। আপাতত রাঙ্গামাটি সদর হাসপাতালের অস্থায়ী ক্যাম্পাসে শুরু হবে শিক্ষা কার্যক্রম। চলতি শিক্ষাবর্ষে দ্রুত একাডেমিক কার্যক্রম চালুর সুবিধার্থে ৭০ লক্ষ টাকা বরাদ্ধ দেয়া হয়েছে বলে জানান পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের সচিব নববিক্রম কিশোর ত্রিপুরা।

অন্যদিকে রাঙ্গামাটি মেডিকেল কলেজে পার্বত্য চট্টগ্রামের শিক্ষার্থীদের জন্য ২৫ শতাংশ কোটা সংরক্ষণ এবং তিন পার্বত্য জেলার স্থায়ী বাসিন্দাদের মধ্য থেকে শতভাগ কর্মচারী নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মঙ্গলবার ঢাকায় রাঙ্গামাটি মেডিকেল কলেজ নিয়ে অনুষ্ঠিত আন্ত: মন্ত্রনালয় সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম‘র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের সচিব নববিক্রম কিশোর ত্রিপুরা।

তিনি বলেন, বর্তমানে সারাদেশের মেডিকেল কলেজগুলোতে পার্বত্য চট্টগ্রামের শিক্ষার্থীদের জন্য মাত্র ২ শতাংশ কোটা বিদ্যমান থাকলেও আমরা শুধুমাত্র রাঙ্গামাটি মেডিকেল কলেজেই ২৫ শতাংশ কোটা সংরক্ষণ করেছি পার্বত্য এলাকার শিক্ষার্থীদের জন্য। একই সাথে পার্বত্য শান্তিচুক্তির শর্তানুসারে মেডিকেল কলেজের কর্মচারী নিয়োগের বিদ্যমান যে প্রক্রিয়া (উপজাতীয়দের অগ্রাধিকার দিয়ে স্থায়ী বাসিন্দাদের মধ্য থেকে নিয়োগ) তাও বহাল থাকবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এই সভায় পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের সচিব ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য মন্ত্রনালয়ের পরিচালক (হাসপাতাল), রাঙ্গামাটির জেলা প্রশাসক মো: মোস্তফা কামাল, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাঙ্গামাটির পুলিশ সুপার আমেনা বেগম, রাঙ্গামাটির সিভিল সার্জন ডা: মোস্তাফিজুর রহমান ছাড়াও সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন