parbattanews

রাঙ্গামাটি শিল্পকলা একাডেমীর আয়োজনে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের শুদ্ধ উচ্চারণে জাতীয় সঙ্গীত প্রশিক্ষণ প্রদান

Rangamati Pic18-11-15-03

স্টাফ রিপোর্টার : 

বাংলাদেশ সংস্কৃতি মন্ত্রণালয়ের নির্দেশনায় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমী প্রবর্তিত শুদ্ধভাবে জাতীয় সঙ্গীত প্রশিক্ষণ কর্মসূচীর বাস্তবায়নের অংশ হিসেবে জেলার ২৬টি সরকারী প্রাথমিক স্কুলের ২৬জন প্রধান শিক্ষক, ২টি মাধ্যমিক স্কুলের ২জন প্রধান শিক্ষক ও মহিলা ও রাঙ্গামাটি সরকারী কলেজের ২জন অধ্যক্ষ মোট ৩০জন শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের শিল্পকলা একাডেমীর মিলনাতনে বুধবার দিনব্যাপী শুদ্ধ উচ্চারণে জাতীয় সঙ্গীত প্রশিক্ষণ প্রদান করা হয়।

রাঙ্গামাটি জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক মুজিবুল হক বুলবুল সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ কর্মশালার উদ্ধোধন করেন শিল্পকলার সহ-সভাপতি প্রবীন সাংবাদিক সুনীল কান্তি দে। স্বাগত বক্তব্য দেন জেলা কালচারাল অফিসার সিনথিয়া চাকমা।

উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে সুনীল কান্তি দে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি গানটি কিভাবে মুক্তিযদ্ধকালে এবং তৎপরবর্তী সময়ে বাংলাদেশের জাতীয় সঙ্গীতের পূর্ণ মর্যাদা লাভ করে তার পূর্বাপর ব্যাখ্যা প্রদান করেন। তিনি আমাদের জাতীয় সঙ্গীতটি আন্তর্জাতিক স্টাফ নোটেশন লাভ করে তা জানাতে গিয়ে বলেন, বিবিসি’র সঙ্গীত বিভাগের সহযোগিতায় বাংলাদেশের বিখ্যাত সুরকার ও সঙ্গীত বিশেষজ্ঞ সমর দাস এই স্টাফ নোটেশনটি নির্ধারণ করে আনেন।

তিনি আরো জানান, এ উপলক্ষে সঙ্গীতজ্ঞ সমর দাসের লন্ডনে অবস্থাকালীন সময়ের সমস্ত ব্যয়ভার ব্রিটিশ সরকার বহন করে। একই সঙ্গে জাতীয় সঙ্গীতের মূল সূর থেকে যেন কোন বিচ্যুতি না ঘটে সেজন্য বঙ্গবন্ধুর নের্তৃত্বে তৎকালীন মন্ত্রীপরিষদ বিভাগ থেকে দেশে প্রয়াত রবীন্দ্র সঙ্গীত শিল্পী কলিম শরাফী, প্রয়াত কন্ঠ শিল্পী আব্দুল আহাদ এবং সানজিদা খাতুন (ছায়ানটের প্রতিষ্ঠাতা)দের নিয়ে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছিল। একাজে সহযোগিতা করেছিলেন বাংলাদেশ বেতার ঢাকা কেন্দ্রের তৎকালীন পরিচালক আমিরুজ্জামান।

রাঙ্গামাটির পিটিআইতে প্রশিক্ষণরত শিক্ষক ও উপজেলার প্রাথমিক বিদ্যালয়গুলোতে পর্যায়ক্রমে এ প্রশিক্ষণ প্রদান করা হবে বলে জানান আয়োজকরা।
দিনব্যাপী সঙ্গীত প্রশিক্ষন কর্মশালায় প্রশিক্ষক হিসেবে জেলা শিল্পকলা একাডেমীর সঙ্গীত শিক্ষক মিলন ধর প্রশিক্ষণ প্রদান করেন। তবলায় ছিলেন সুবল বিশ্বাস।

Exit mobile version